• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে আজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২৩, ০৯:২১ এএম
নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে আজ

নির্বাচন কমিশন আজ বুধবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারে। সন্ধ্যায় জাতীয় উদ্দেশ্যে দেওয়া ভাষণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) তফসিল ঘোষণা দিতে পারেন বলে কমিশন সূত্রে জানা গেছে। এছাড়া, ভোটের দিন সকালে ভোটকেন্দ্রে ব্যালট পেপার পাঠানো এবং ইসির কর্মকর্তাদের পরিবর্তে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের রিটার্নিং কর্মকর্তা হিসেবেও ঘোষণা আসতে পারে।

এর আগে নভেম্বরের প্রথমার্ধেই আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল দেওয়ার কথা জানিয়েছিল কমিশন।

এ বিষয়ে জানতে চাইলে গতকাল মঙ্গলবার ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিককদের বলেন, ‘কবে, কখন, কীভাবে তফসিল ঘোষিত হবে তা আগামীকাল (আজ সকাল ১০টায়) ব্রিফিংয়ের মাধ্যমে কমিশন জানিয়ে দেবে।’ তিনি বলেন, তফসিল ঘোষণার দিন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বাংলাদেশ টেলিভিশন ও বেতারে ভাষণের মাধ্যমে জাতির কাছে জাতীয় সংসদ নির্বাচনের ভোটের সূচি তুলে ধরবেন।

প্রথা অনুযায়ী গত বৃহস্পতিবার রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রধান নির্বাচন কমিশনার ও চার কমিশনার। নির্বাচনের সার্বিক প্রস্তুতির বিষয়টি রাষ্ট্রপতিকে অবহিত করা হয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সাংবিধানিক রীতিনীতি অনুসরণ করে নির্বাচন কমিশনকে সাহসিকতা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছিলেন, ‘সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন সম্পন্ন করতে হবে। দ্রুত আমরা তফসিল ঘোষণা করব, কারণ সময় হয়ে গেছে।’
 

Link copied!