• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

দেড় শ আসনে ইভিএম ব্যবহার নিয়ে সংশয় কাটেনি : সিইসি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩, ০৪:২৭ পিএম
দেড় শ আসনে ইভিএম ব্যবহার নিয়ে সংশয় কাটেনি : সিইসি

আগামী জাতীয় সংসদ নির্বাচনে দেড় শ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার নিয়ে সংশয় কাটেনি বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, “প্রকল্প অনুমোদন না হওয়ায় অনিশ্চয়তা তৈরি হয়েছে।”

বুধবার (১৮ জানুয়ারি) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নভুক্ত ১১টি দেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

দ্বাদশ সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে যেসব অন্তরায় হতে পারে, তা সমাধানে দেশের রাজনৈতিক দলগুলো ভূমিকা রাখবে বলে আশা করেন কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, “অংশগ্রহণমূলক ও প্রত্যাশিত সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রে যেসব অন্তরায় হতে পারে রাজনৈতিক নেতাদের তা সমাধান করতে হবে।”

সিইসি বলেন, “সুষ্ঠু নির্বাচনের অন্তরায়গুলো রাজনৈতিক নেতৃবৃন্দকে বুঝতে হবে। তাহলেই গণতান্ত্রিক চেতনায় যে নির্বাচন হওয়ার কথা, সেটা তখন সম্ভব হবে।”

গত বছর জুলাই মাসে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতেরা আগামী নির্বাচন নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে মতবিনিময় করেছিলেন। পুনরায় তারা নির্বাচন কমিশনের সঙ্গে মতবিনিময় করলেন।

এ বিষয়ে সিইসি বলেন, “মূলত আমাদের ইলেকশন প্রস্তুতিটা কেমন, এ বিষয়ে অবগত হওয়ার জন্য তারা এসেছেন। আমাদের ইলেক্টোরাল রোলগুলো আমরা অবহিত করেছি। ইলেকশন পার্টিসেপটারি কনটেষ্টেট হবে এগুলো অবহিত করেছি। আমাদের উদ্যোগ আছে কি না এবং আমাদের বর্তমান অবস্থানটা আমরা পরিষ্কার করেছি।”

তিনি আরও বলেন, “আমরা জানিয়েছি আমরা প্রস্তুত আছি। আমাদের রোড অনুযায়ী আমরা এগিয়ে যাচ্ছি। আমাদের প্রস্তুতি রয়েছে এবং আমরা যথাসময়ে নির্বাচন করব।”

Link copied!