• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

নতুন দুই রুটে ঢাকা নগর পরিবহনের যাত্রা শুরু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২২, ১২:০৫ পিএম
নতুন দুই রুটে ঢাকা নগর পরিবহনের যাত্রা শুরু

গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে বাস রুট রেশনালাইজেশনের অংশ হিসেবে রাজধানী ঢাকায় ২২ রুটে পরীক্ষামূলক যাত্রা শুরুর পর দীর্ঘ বিরতির পর ঢাকা নগর পরিবহনের ২২ ও ২৬ নাম্বার রুটের উদ্বোধন করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালে রাজধানীর মোহাম্মদপুরের বসিলা বাসস্ট্যান্ডে ২২ ও ২৬ নাম্বার রুটের উদ্বোধন করা হয়।

ঘাটারচর থেকে স্টাফ কোয়ার্টার ও ঘাটারচর থেকে পাগলা ব্রিজ পর্যন্ত রুটে ৫০টি বাস নিয়ে এ সার্ভিস চালু হচ্ছে। এর মধ্যে বিআরটিসির ৩০টি ডাবল ডেকার ও ট্রান্স সিলভা পরিবহনের ২০টি বাস রয়েছে। আগামী দুই মাসের মধ্যে এ উদ্যোগে মোট ১০০টি বাস যুক্ত হয়ে পুরো দমে এ কার্যক্রম চালু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বাস রুট রেশনালাইজেশন বাস্তবায়নের লক্ষ্যে প্রাথমিকভাবে ৯টি ক্লাস্টার (৯টি ভিন্ন ভিন্ন রঙের), ২২টি কোম্পানি ও ৪২টি রুটের প্রস্তাবনা দেওয়া হয়েছে। এর মাঝে সবুজ ক্লাস্টারে বর্তমানে চলমান মোট ৫৪টি রুটকে সমন্বয় করে ৮টি রুটে পরিণত করা হয়েছে যাদের রুট নম্বর ২১ থেকে ২৮। এর মধ্যে ২১ নম্বর রুটটি বর্তমানে পাইলট রুট হিসেবে চলছে। এরই অংশ হিসেবে ২২ নম্বর রুটে অভি মটরর্সের ৫০টি নতুন বাস এবং ২৬ নম্বর রুটে ২০১৯ সালের পর রেজিস্ট্রেশন করা বিআরটিসির ৫০টি  দ্বিতল বাস সেবা চালুর উদ্বোধন করা হচ্ছে।  

২২ ও ২৬ নাম্বার রুটের জন্য যাত্রা পথ এলাকায় ইতোমধ্যে প্রায় ৭০টি যাত্রী ছাউনি (বাস স্টপেজ) তৈরি করা হয়েছে।

২২ নম্বর রুট : ঘাটারচর—ওয়াশপুর—বসিলা—মোহাম্মদপুর টাউন হল—আসাদ গেট—ফার্মগেট—কাওরানবাজার—শাহবাগ—কাকরাইল ফকিরাপুল—মতিঝিল—টিকাটুলি—সায়দাবাদ—যাত্রাবাড়ী—কোনাপাড়া—ডেমরা স্টাফ কোয়ার্টার।

২৬ নম্বর রুট : ঘাটারচর—ওয়াশপুর—বসিলা—মোহাম্মদপুর—টাউন হল—আসাদ গেট—কলাবাগান—সায়েন্স ল্যাব—নিউ মার্কেট—আজিমপুর—পলাশী—চাঁনখার পুল—ফ্লাইওভার হয়ে—পোস্তগোলা কদমতলী।

Link copied!