• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

ইভিএম নিয়ে সংশয় থাকলেও আশা ছাড়েনি ইসি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৩, ০৯:৫৭ পিএম
ইভিএম নিয়ে সংশয় থাকলেও আশা ছাড়েনি ইসি

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার নিয়ে সংশয় থাকলেও নির্বাচন কমিশন (ইসি) আশা ছাড়েনি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর নির্বাচন ভবনের নিজ দফতরে সাংবাদিকদের কাছে এমন মন্তব্য করেন।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের এসব জানান তিনি।

ইসি আলমগীর বলেন, “ইভিএম কেনার বিষয় আছে, সফটওয়্যার ইনস্টল করার ব্যাপার আছে। তারপর সেটা চেকিং, ট্রেনিং, ভোটার এডুকেশন; সবকিছু মিলিয়েই আমরা বলেছি জানুয়ারির মধ্যে না হলে দেড়শ আসনে করা সম্ভব না। এখনো আমরা সেই অবস্থানেই আছি। কারণ এটা তো একটা হিউজ কাজ। নানা রকম ব্যাকআপ সার্ভিস তৈরি করার জন্য অনেক সময় লাগবে।”

এক প্রশ্নের জবাবে আলমগীর বলেন, “আমরা তো বলেছিলাম সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএম ব্যবহার করব। এটা একজ্যাক্ট বলা যায়নি কারণ কতটা ট্রেনিং দিয়ে প্রস্তুত করতে পারব।”

প্রজেক্ট এখনো অনুমোদন পায়নি জানিয়ে নির্বাচন কমিশনার বলেন, “লেটেস্ট কী অবস্থায় আছে তা এখনো পরিকল্পনা কমিশন থেকে জানায়নি। তবে আমরা আগামী রোববার ( ২২ জানুয়ারি) কমিশন সভায় এটা নিয়ে আলোচনা করতে পারি। যদিও এজেন্ডাভুক্ত নয়, তবু আলোচনা হতে পারে। আলোচনা হলে একটা সিদ্ধান্ত হতে পারে।”

তিনি বলেন, “প্রজেক্টের কর্মকর্তা যারা আছেন, তাদের বক্তব্য বৈঠকে শোনা হবে। এরপর নির্বাচন অধিশাখার কর্মকর্তা এবং টেকনিক্যাল কর্মকর্তার বক্তব্য শুনতে হবে। তারপর বলা যাবে, কতদিনের মধ্যে কতটা পেলে কত আসনে ভোট করতে পারব ইভিএমে।”

তিনি আরও বলেন, “দুই লাখ না হয়ে আরও কম হতে পারে। হয়তো একলাখ হতে পারে। কমও তো হতে পারে। তবে পরিকল্পনা কমিশন থেকে এখনো ইয়েস বা নো কোনোটাই তো বলেন নাই তারা। যেহেতু ইয়েস, নো কোনোটাই বলেন নাই, সেহেতু চূড়ান্তভাবে তারা কিছু বললে আমরাও বলতে পারব।”

Link copied!