• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

বেশি দামে আলু বিক্রি, বাণিজ্য সচিবের কড়া হুঁশিয়ারি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২৩, ০৩:০৮ পিএম
বেশি দামে আলু বিক্রি, বাণিজ্য সচিবের কড়া হুঁশিয়ারি
ছবি : সংগৃহীত

বেশি দামে আলু বিক্রির বিষয়ে কড়া হুঁশিয়ারি দিয়েছেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। তিনি বলেছেন, “আজ থেকে সরকার নির্ধারিত দামে (২৭ টাকায়) কোল্ডস্টোরেজ থেকে আলু বিক্রি হবে। এর চেয়ে বেশি হলে আলু কোল্ডস্টোরেজ থেকে বের করতে দেওয়া হবে না।”

সোমবার (১৩ নভেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

আলু বিক্রি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ডিসিদের এ নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে তপন কান্তি ঘোষ বলেন, “ভোগ্যপণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করে যারা অস্বাভাবিক দাম বাড়িয়েছে, তাদের বিরুদ্ধে তদন্ত হচ্ছে। এরই মধ্যে ৫০টির অধিক মামলা চলমান আছে। বেশ কিছু জরিমানাও আদায় করা হয়েছে।”

বাণিজ্য সচিব বলেন, “ইতোমধ্যে ১০ হাজার ৯৫ টন আলু এবং ৬২ হাজার ডিম আমদানি করা হয়েছে। চিনি-তেলসহ আর কিছু নিত্যপণ্যের আমদানি বাড়াতে নির্দেশনা দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্টদের এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে, যেন এলসি খুলতে কোনো সমস্যা না হয়।”

মঙ্গলবার (১৪ নভেম্বর) থেকে রাজধানীতে ফ্যামিলি কার্ডের বাইরে চারটি পণ্য ‘খোলা বাজারে খাদ্যশস্য বিক্রয় (ওএমএস)’ মাধ্যমে বিক্রি করা হবে। দুই সিটি করপোরেশনে ২৫ থেকে ৩০টি ট্রাক বিভিন্ন পয়েন্টে বসবে বলেও জানান বাণিজ্য সচিব।

চারটি পণ্যের মধ্যে মশুর ডাল (২ কেজি) ৭০ টাকা দরে, সয়াবিন তেল (২ লিটার ) ১০০ টাকা দরে ও আলু (২ কেজি) ৩০ টাকা দরে বিক্রি হবে। শিগগিরই এই তালিকায় ৫০ টাকা দরে পেঁয়াজও যুক্ত হবে।

Link copied!