• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

‘জলবায়ুর ক্ষতিকর প্রভাব মোকাবিলায় সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২৩, ২০২৪, ০৬:৫২ পিএম
‘জলবায়ুর ক্ষতিকর প্রভাব মোকাবিলায় সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন’
বিশ্ব আবহাওয়া দিবসের উদ্বোধনী অনুষ্ঠান। ছবি : সংগৃহীত

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ বলেছেন, “আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।”

শনিবার (২৩ মার্চ) দুপুরে রাজধানীর বিজয় সরণিতে বঙ্গবন্ধু সামরিক যাদুঘরের মিলনায়তনে বিশ্ব আবহাওয়া দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আব্দুস শহীদ বলেন, “আসুন আমাদের সবার প্রজ্ঞা ও শক্তিকে কাজে লাগিয়ে জলবায়ু পরিবর্তনজনিত যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলা করি, এমন ভবিষ্যৎ গড়ার জন্য কাজি করি। যেখানে জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলো প্রশমিত হয় এবং আগামী প্রজন্মের জন্য একটি টেকসই ও নিরাপদ বিশ্ব গড়ে তুলি।”

আব্দুস শহীদ আরও বলেন, “এ বছর আবহাওয়া দিবসের প্রতিপাদ্য হচ্ছে, ‘অ্যাট দ্য ফ্রন্টলাইন অব ক্লাইমেট অ্যাকশন’। এ প্রতিপাদ্যের আলোকে আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। আমাদের কর্মকাণ্ডে পরিবেশ ও জলবায়ুর ওপর কী প্রভাব পড়তে পাড়ে, তা সর্বাগ্রে বিবেচনায় নিতে হবে।”  

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমানের সভাপতিত্বে বিশ্ব আবহাওয়া দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব গোলাম মো. হাসিবুল প্রমুখ।

Link copied!