• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

২৫ ফেব্রুয়ারি থেকে আবারো নৌযান শ্রমিকদের কর্মবিরতি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৩, ০৬:৩৯ পিএম
২৫ ফেব্রুয়ারি থেকে আবারো নৌযান শ্রমিকদের কর্মবিরতি

শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা না হলে ২৫ ফেব্রুয়ারি থেকে আবারো কর্মবিরতিতে যাবেন নৌযান শ্রমিকরা।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. শাহ আলম এ তথ্য নিশ্চিত করেন।

শাহ আলম বলেন, “আমাদের দাবি আদায়ের প্রক্রিয়াটি দীর্ঘদিনের। এর আগে, পূর্বনির্ধারিত সময়ের মধ্যে দাবি আদায় না হওয়ায় গত ২৬ নভেম্বর রাত ১২টা থেকে লাগাতার কর্মবিরতি শুরু হয়। পরবর্তীতে সরকারের আশ্বাসে আমরা কর্মবিরতি প্রত্যাহার করি। পরে সরকারের পক্ষ থেকে বৈঠকের আয়োজন করে শ্রম অধিদপ্তর। সেখানে বলা হয়, এক মাসের মধ্যে নতুন মজুরি নির্ধারণ করা হবে। কিন্তু এখন পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি।”

নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি আরও বলেন, “নতুন মজুরির ঘোষণা আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে না এলে সেদিন রাত ১২টা থেকে লাগাতার কর্মবিরতি পালন করবে সারাদেশের নৌযান শ্রমিকরা।”

এর আগে, নৌযান শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ, কর্মস্থলে ও দুর্ঘটনায় মৃত্যুজনিত কারণে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানসহ ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে কর্মবিরতি শুরু করেন নৌযান শ্রমিকরা। গত বছরের ২৬ নভেম্বর অনির্দিষ্টকাল কর্মবিরতির পর লঞ্চ মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে সরকারের পক্ষ থেকে ২৮ নভেম্বর একটি বৈঠকের আয়োজন করে শ্রম অধিদপ্তর। শ্রম ভবনে অধিদপ্তরের সচিব এ কে এম মিজানুর রহমানের নেতৃত্বে বৈঠক শুরু হয়। এরপর রাতে বৈঠক শেষে কর্মবিরতি প্রত্যাহার করেন শ্রমিক নেতারা।

Link copied!