• ঢাকা
  • বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১০ শা’বান ১৪৪৫

বিএনপি সংবিধান মেনে নির্বাচনে আসতে চায় না : আমু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১২, ২০২৩, ০৪:২৭ পিএম
বিএনপি সংবিধান মেনে নির্বাচনে আসতে চায় না :  আমু

সাংবিধানিক ধারা বজায় রেখেই দেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু। তিনি বলেছেন, “সুষ্ঠু নির্বাচনের জন্য সংবিধান মেনে যে কোনো শর্ত আওয়ামী লীগ মেনে নেবে।”

শনিবার (১২ আগস্ট) সকালে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে বাংলাদেশ সাম্যবাদী দল আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব  কথা বলেন।

আমির হোসেন আমু বলেন, “বিএনপি সংবিধানকে পাকিস্তানি কায়দায় নিয়ে যেতে চায়। তারা সংবিধান মেনে নির্বাচনে আসতে চায় না। কিন্তু সংবিধান মেনেই তাদের নির্বাচনে আসতে হবে।”  

১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র বলেন, “পাকিস্তানের প্রেতাত্মা বিএনপি শেখ হাসিনার বিরুদ্ধে নয়; আন্দোলন করছেন দেশের বিরুদ্ধে। নির্বাচন ছাড়াই যারা ক্ষমতায় এসেছিল তারাই এখন নির্বাচন এবং গণতন্ত্রের কথা বলছে।”

‘পাগল ও শিশু ছাড়া কেউ নিরপেক্ষ নয়।’ নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার প্রসঙ্গে খালেদা জিয়ার এমন বক্তব্য টেনে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান করার জন্য কোন কোন শিশু এবং পাগলকে বিএনপি ঠিক করেছে তাও জানতে চেয়েছেন আওয়ামী লীগের এই প্রবীণ নেতা।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেন, “বায়ান্ন বছর পরেও আমেরিকা বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করতে চাইছে। দেশটি বাংলাদেশের মুক্তিযুদ্ধেও বিরোধিতা করেছিল। মার্কিন সাম্রাজ্যবাদের সমর্থন নিয়ে বিএনপি দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। বিএনপি ক্ষমতা থাকাকালীন গড়ে ওঠা হাওয়া ভবন এখন লন্ডনে স্থানান্তরিত হয়েছে।”

অলোচনা সভায় অন্যান্যদের মধ্যে জাতীয় পার্টির (জেপি) প্রেসিডিয়াম সদস্য সাদেক সিদ্দিকী, গণ আজাদী লীগের সভাপতি অ্যাডভোকেট এস কে সিকদার,  গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, বাংলাদেশের  সাম্যবাদী দলের পলিট ব্যুরো সদস্য কমরেড লুৎফর রহমান, তরিকত ফেডারেশন যুগ্ম মহাসচিব মুহাম্মদ আলী ফারুকী ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি মানিক লাল ঘোষ বক্তব্য রাখেন।  

আলোচনা সভা সঞ্চালনা করেন বাংলাদেশের সাম্যবাদী দলের কেন্দ্রীয় কমিটির সদস্য সাইমুম হক।

বক্তারা শোককে শক্তিকে পরিণত করে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সকল অপশক্তির বিরুদ্ধে দেশবাসীকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান।

Link copied!