• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

বঙ্গবন্ধু কখনো ভয় পেতেন না : তাপস


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ১৭, ২০২৪, ০৪:১১ পিএম
বঙ্গবন্ধু কখনো ভয় পেতেন না : তাপস
বক্তব্য রাখছেন ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস। ছবি : সংগৃহীত

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস বলেছেন, “বঙ্গবন্ধু কখনো ভয় পেতেন না। দেশ ও জাতির কল্যাণে বঙ্গবন্ধু বারবার কারাবরণ করেছেন। কিন্তু পুলিশ-ম্যাজিস্ট্রেটের ভয়ে তিনি কখনো পালাননি।”

রোববার (১৭ মার্চ) দুপুরে রাজধানীর গেন্ডারিয়ার জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্রে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

শেখ ফজলে নূর তাপস বলেন, “আমরা সচরাচর যদি মনে করি, কোনো কিছু ভুল হয়েছে, অন্যায় হয়েছে। পুলিশ আসবে, ধরে নিয়ে যাবে। আমরা প্রথম থেকেই চিন্তা করি কোথায় পালিয়ে যাওয়া যায়। কিন্তু বঙ্গবন্ধু কখনো পালাননি। কারণ, উনি মনে করতেন, তিনি কখনো অন্যায় করেননি। যা করেছেন তা দেশ ও জাতির কল্যাণে করেছেন। বাঙালি জাতির মুক্তির জন্য করেছেন।”

অন্যায়ের সঙ্গে আপোষ করার চাইতে বঙ্গবন্ধু কারাবরণকেই স্বাচ্ছন্দ্যে গ্রহণ করতেন জানিয়ে মেয়র বলেন, “যত রকম অত্যাচার-নির্যাতনই করা হোক না কেন, তিনি সেটা স্বাচ্ছন্দ্য গ্রহণ করতেন। কিন্তু কখনোই অন্যায়ের সঙ্গে আপোষ করতেন না। তিনি অনেকবার কারাবরণ করেছেন, একবারও পালাননি। তিনি জানতেন যে, পুলিশ আসছে ম্যাজিস্ট্রেট আসছে। ওনাকে ধরে কারাগারে নিয়ে যাবে। তিনি স্ত্রীকে বলতেন, রেনু, আমার কাপড় গুছিয়ে দাও, ওরা আসছে। ওনার এ রকম সাহস ছিল।”

অনুষ্ঠানে চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতায় ‘ক’ (প্রাথমিক শ্রেণি) ও ‘খ’ (মাধ্যমিক শ্রেণি) বিভাগে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন তাপস।

এর আগে মেয়র সকালে ধানমন্ডি ৩২ নম্বরে এবং নগর ভবনস্থ জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। 

Link copied!