• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে দুই সিটিতে ২৪ ম্যাজিস্ট্রেট


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১৭, ২০২৩, ১০:২০ এএম
আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে দুই সিটিতে ২৪ ম্যাজিস্ট্রেট

সিলেট ও রাজশাহী সিটি করপোরেশনের ভোট গ্রহণ ২১ জুন অনুষ্ঠিত হবে। দুই সিটির আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ২৪ ম্যাজিস্ট্রেট নিয়োগ করেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের আগে দুই দিন, ভোটের দিন ও ভোটের পরের দুই দিন এই পাঁচ দিনের জন্য তাদের নিয়োগ করা হয়েছে।

নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব (আইন) মো. আব্দুছ সালামের সই করা প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, স্থানীয় সরকার নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৮৬ তে উল্লিখিত বিধি ৭২, বিধি ৭৪, বিধি ৭৫, বিধি ৭৬, বিধি ৭৭ এর উপবিধি (১) ও বিধি ৭৮ এর অধীন নির্বাচনী অপরাধসমূহ দি কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮ এর সেকশন ১৯০ এর সাবসেকশন ১-এর অধীনে আমলে নেওয়া ও সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচারের নিমিত্তে প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের ক্ষমতাসম্পন্ন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা আবশ্যক। এ জন্য, সিলেট সিটিতে ১৪ ও রাজশাহী সিটিতে ১০ জনসহ মোট ২৪ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ২৩ মে। মনোনয়নপত্র যাচাই-বাচাই ছিল ২৫ মে। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়েরের শেষ সময় ছিল ২৬ থেকে ২৮ মে। এ ছাড়া আপিল নিষ্পত্তি হয়েছে ২৯ থেকে ৩১ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ১ জুন। প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে ২ জুন। নির্বাচনে ভোট গ্রহণ হবে আগামী ২১ জুন।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!