• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

শুল্কমুক্ত হলে বাণিজ্য চুক্তি শক্তিশালী হবে: প্রধানমন্ত্রী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১০, ২০২২, ০২:০৮ পিএম
শুল্কমুক্ত হলে বাণিজ্য চুক্তি শক্তিশালী হবে: প্রধানমন্ত্রী

শুল্কমুক্ত সুবিধা নিশ্চিত হলে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক আরও শক্তিশালী হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১০ মে) ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সভায় প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, “বাংলাদেশ সুবিধাজনক সময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) করতে প্রস্তুত। শুল্কমুক্ত সুবিধা নিশ্চিত হলে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক আরও শক্তিশালী হবে। যুক্তরাষ্ট্র চাইলে আমরা মার্কিন বিনিয়োগকারীদের জন্য নির্দিষ্ট জোন চিহ্নিত করতে পারি।”

প্রধানমন্ত্রী এ সময় ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিল আয়োজিত ইউএস-বাংলাদেশ বিজনেস সামিটে অংশ নিতে ঢাকায় সফররত যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের বাণিজ্য প্রতিনিধিদলের সদস্যদের স্বাগত জানান।

প্রধানমন্ত্রী আরও বলেন, “আমি অত্যন্ত আশাবাদী, আপনাদের (মার্কিন বাণিজ্য প্রতিনিধিদল) সফর এবং প্রাসঙ্গিক সরকারি ও বেসরকারি সংস্থাগুলোর সঙ্গে মতবিনিময় প্রত্যাশিত ব্যবসায়িক অংশীদারত্বকে আরও ত্বরান্বিত করবে। অবশ্যই আমাদের বাণিজ্যের পরিমাণ দ্বিগুণ করবে, যা উভয় দেশের বেসরকারি খাতগুলোকে উপকৃত করবে।”

স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বাংলাদেশকে উন্নয়নশীল দেশে উত্তরণের সুপারিশ জাতিসংঘ সাধারণ পরিষদের অনুমোদন পেয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “আমরা ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত হওয়ার আশা করছি। আমাদের বন্ধুত্বপূর্ণ দেশগুলোর কাছ থেকে, বিশেষ করে যুক্তরাষ্ট্র থেকে বর্ধিত বিনিয়োগ প্রয়োজন। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের সবচেয়ে উদার বিনিয়োগ নীতি রয়েছে এবং বিদেশি বিনিয়োগ সংসদের আইন ও দ্বিপক্ষীয় চুক্তির মাধ্যমে সুরক্ষিত। যুক্তরাষ্ট্র চাইলে আমরা মার্কিন বিনিয়োগকারীদের জন্য নির্দিষ্ট জোন চিহ্নিত করতে পারি।"

প্রধানমন্ত্রী আরও জানান, “গত পাঁচ বছরে বাংলাদেশের রপ্তানির পরিমাণ বেড়েছে ৩ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। ২০১৬-১৭ অর্থবছরে রপ্তানির পরিমাণ ছিল ৫ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার। যা ২০২১-২২ অর্থবছরে ৭ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে।”

Link copied!