• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

‘কয়লা উত্তোলন নিয়ে নতুন করে ভাবছে না সরকার’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ০৩:০০ পিএম
‘কয়লা উত্তোলন নিয়ে নতুন করে ভাবছে না সরকার’

কয়লা উত্তোলন নিয়ে সরকার নতুন করে ভাবছে না বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

নসরুল হামিদ বলেন, “পরিবেশ-প্রতিবেশের প্রতি খেয়াল করতে হবে। সমালোচকদের সব কথা শুনলে তো হবে না। হাজার পরামর্শ আসছে, কিন্তু সব শোনা যাবে না। ইউক্রেন যুদ্ধের আগে অবস্থা এমন ছিল না; এখন সব বদলে গেছে। কয়লাখনি নিয়ে কঠিন কিছু বিষয় সামনে এসেছে, সেগুলো সমাধান না করে নতুন করে কয়লা উত্তোলন সম্ভব নয়।”

শুক্রবার (৫ আগস্ট) সকালে রাজধানীর বারিধারায় নিজ বাসভবনে বিদ্যুৎ ও জ্বালানি পরিস্থিতি নিয়ে ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

গাড়ি ব্যবহারে সরকারি কর্মকর্তাদের লাগাম টানা হচ্ছে জানিয়ে নসরুল হামিদ বলেন, “সরকারি গাড়ি যত্রতত্র ব্যবহার করা যাবে না। অফিসাররা এত বেশি গাড়ি ব্যবহার করেন যে তাদের এই জায়াগাটাতে নজর দিতে হবে। বিভিন্ন মিটিংয়ে বারবার করে বলা হচ্ছে বিষয়টা। এরই মধ্যে কয়েকজন অফিসারের সরকারি গাড়ি ব্যবহারের (ব্যক্তিগত কাজে) বিষয় নজরে এলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। এ বিষয়ে আরও সতর্ক হতে হবে।”

বিশ্ববাজারে তেলের দাম কমেছে, কিন্তু ততটা কমেনি উল্লেখ করে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, “তেলের বাজারে সরকার বহুদিন ধরে ভর্তুকি দিচ্ছে। সরকারি কর্মকর্তারা অনেক বেশি গাড়ি ব্যবহার করেন। কিন্তু এখন থেকে শুধু সরকারি কাজে সরকারি গাড়ি ব্যবহার হবে। এর বাইরে কেউ গাড়ি ব্যবহার করলে ব্যবস্থা নেওয়া হবে।”

জেলায় ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ থাকছে না উল্লেখ করে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, “রাজধানীতে লোডশেডিংয়ের সময় মানা যাচ্ছে, তবে ঢাকার বাইরে মানা যাচ্ছে না।”

নসরুল হামিদ আরও বলেন, “দেশে গ্যাসের একটা স্বল্পতা দেখা গেছে। এই পরিস্থিতিতে মার্কেট-শপিংমল নিয়ম মেনে বন্ধ করা হচ্ছে। কিন্তু ব্যক্তি পর্যায়ে মানা হচ্ছে না। ব্যক্তি পর্যায়ে মানুষকে আরও সাশ্রয়ী হতে হবে।”

Link copied!