• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

বইমেলার শেষ দিকের চমক ‘অমর্ত্য রুপাই’


তাহনিয়া ইয়াসমিন
প্রকাশিত: মার্চ ১৬, ২০২২, ০৯:৫৬ পিএম
বইমেলার শেষ দিকের চমক ‘অমর্ত্য রুপাই’

বিদায়ের বেলায় অমর একুশে গ্রন্থমেলা। প্রতিদিনই আসছে নতুন নতুন সব বই। গল্প, কবিতা, উপন্যাস, প্রবন্ধ থেকে শুরু করে মেলায় রয়েছে শিশুতোষ নানান সাহিত্য। পাঠক হৃদয়ে জায়গা করে নিচ্ছে সাহিত্যের এসব সম্ভার। এরই মধ্যে মেলায় এসেছে ক্ষুদে লেখক অমর্ত্য রুপাইয়ের একটি বই।

মঙ্গলবার (১৫ মার্চ) ‘বেহুলা বাঙলা প্রকাশনী’ থেকে প্রকাশ পেয়েছে ষষ্ঠ শ্রেণিতে পড়ুয়া ১২ বছরের বালক রুপাইয়ের বই ‘মিশন লিশন ক্রিং ক্রিং’। বইটিতে পাঠক মোট ৬টি ভিন্ন ভিন্ন গল্প পাবে।

ক্ষুদে লেখক হিসেবে রুপেইয়ের আত্মপ্রকাশ ২০১৯ সালে। তার প্রথম রচিত গল্পের বই ‘ভূত বলে কিছু নেই’। ২০২১ সালে অমর্ত্য রুপাইয়ের দ্বিতীয় গল্পের বই আসে মেলায়। বইয়ের নাম- ‘কালিয়াপ্তা কুলাপ্তা কালাপ্তা’। ভিনগ্রহের তিন এলিয়েনকে নিয়ে লেখা গল্পের নামে বইটি নামকরণ করা হয়েছিল বলে জানায় রূপাই।

এবার বইমেলায় প্রকাশিত বইটিতে আছে রুপাইয়ের দ্বিতীয় বইয়ের চরিত্ররা। ভিনগ্রহের তিন এলিয়েনকে নিয়ে গল্পকে সামনের দিকে এগিয়ে নিয়েছে ক্ষুদে এই লেখক। মাত্র ৯ বছর বয়সে পেন্সিল দিয়ে প্রথম লেখা শুরু করে রুপাই। তারপর কলমের সঙ্গে সঙ্গে এখন কম্পিউটারে টাইপ করেই নিজের মতো করে গল্প সাজায় এই ক্ষুদে লেখক।

রুপাইয়ের সঙ্গে কথা বলে জানা যায়, এ পর্যন্ত তার রচিত তিনটি বই প্রকাশিত হয়েছে। এ বছর নিজের রচিত বইটি হাতে পেয়ে অত্যন্ত খুশি রুপাই। পাঠক তার বই পছন্দ করছে, কিনছে। বিষয়টি আনন্দের বলে জানায় এই লেখক। দ্বিতীয় শ্রেণিতে থাকতেই পত্রিকায় প্রথম গল্প প্রকাশ হয় এই বিষ্ময়কর এই বালকের। সেই থেকে শুরু নিয়মিত লেখা। শব্দ ও বাক্য বুনন ও বিন্যাসে নিজস্ব ভঙ্গি আছে তার।

রুপাই লেখালেখির উৎসাহ পান মূলত মায়ের কাছ থেকে। এছাড়া অন্যরাও তাকে উৎসাহ দেন। গল্প লিখতে তাকে সবচেয়ে বেশি সহযোগিতা করেছে কিশোর আলো। তবে গল্পের মূল ভাবনাটা নিজেরই।

রুপাইয়ের গল্প শোনা ও পাঠের প্রতি আগ্রহ তিন-চার বছর বয়স থেকেই। সেই আগ্রহই তাকে নিয়ে এসেছে লেখার জগতে। তবে গল্প নির্বাচনে রুপাই পছন্দের বিষয় হয়ে ওঠে রহস্য, গোয়েন্দা ও খেলা।

বিজ্ঞানে ভীষণ আগ্রহ তার। লেখাপড়া শেষ করে তাই একজন বিজ্ঞানী হতে চায় রুপাই। পাশাপাশি লেখালেখিটাও চালিয়ে যেতে চায় বিষ্ময়কর এই বালক।

Link copied!