• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

আত্মবিশ্বাস বাড়ানোর উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২১, ২০২৩, ০৫:১৯ পিএম
আত্মবিশ্বাস বাড়ানোর উপায়

আত্মবিশ্বাস একজন মানুষকে অপ্রতিরোধ্য করে তোলে। পৃথিবীর কোনোকিছুই একজন আত্মবিশ্বাসী মানুষকে আটকে রাখতে পারে না। তাই আত্মবিশ্বাসী হওয়ার বিকল্প নেই। তবে মনে রাখতে হবে, অতিরিক্ত আত্মবিশ্বাস আপনার ব্যর্থতার কারণও হতে পারে। আপনি যদি কর্মক্ষেত্রে আপনার আত্মবিশ্বাস বাড়াতে চান তবে কিছু বিষয় মাথায় রাখতে হবে। চলুন জেনে নিই সেগুলো কী -

শারীরিক ভাষা
আমাদের ভঙ্গি, চোখের চাহনি, হ্যান্ডশেক করার ধরনও আমাদের ব্যক্তিত্ব প্রকাশে সাহায্য করে। আমাদের শারীরিক ভাষা চারপাশের মানুষের কাছে আমাদের আত্মবিশ্বাসেরই প্রকাশ করে না, সেইসঙ্গে এটি আমাদের আত্মবিশ্বাসকেও উন্নত করে।

নিজেকে বুঝতে পারা
কর্মক্ষেত্রে আপনার আত্মবিশ্বাস বাড়ানোর জন্য, প্রথম যেটি খেয়াল রাখতে হবে তা হলো আপনি কীভাবে নিজের শক্তি এবং দুর্বলতাগুলোকে গ্রহণ করেন। আপনাকে অবশ্যই নিজের সবটুকু গ্রহণ করতে হবে এবং স্বীকার করতে হবে যে কেউই নিখুঁত নয়। নিজেকে চিনতে পারলে তা আপনাকে নিজস্ব শক্তিতে ফোকাস করতে সাহায্য করবে। নিজের সীমাবদ্ধতা জানলে এবং গ্রহণ করলে আত্মবিশ্বাস দ্রুত বৃদ্ধি পায়।

কথা বলার ভঙ্গি
কখনোই নিজেকে অবমূল্যায়ন করবেন না। আপনি যখন শান্তভাবে বা ইতস্তত করে কথা বলতে থাকেন তখনই আপনি আপনার আত্মবিশ্বাসকে কমিয়ে দেন। এটি অন্যদের সামনে আপনাকে দুর্বল হিসেবে প্রকাশ করে। কখনো ভুল না করেও ভুল স্বীকার করবেন না। তবে ভুল করলে তা অবশ্যই স্বীকার করার মানসিকতা রাখুন। বিনয়ী হওয়া উচিত তবে দুর্বল নয়।

নিজের সঙ্গে বোঝাপড়া
আপনার অভ্যন্তরীণ সংলাপ নিরীক্ষণ করা গুরুত্বপূর্ণ। যেকোনো বিষয়ের ইতিবাচক ও নেতিবাচক দিক নিয়ে নিজের সঙ্গে কথা বলুন। বিভিন্ন পরিস্থিতিতে সাফল্য কল্পনা করুন এবং আত্মবিশ্বাসের সঙ্গে সেসব বাধা ও চ্যালেঞ্জ মোকাবিলা করুন। ধীরে ধীরে এই অভ্যাস আপনাকে আরও আত্মবিশ্বাসী করে তুলবে।

নিজেকে তৈরি করা
মিটিং, প্রেজেন্টেশন বা কাজের জন্য নিজেকে পুঙ্খানুপুঙ্খভাবে প্রস্তুত করুন। কোনো বিষয়ে আপনি ভালোভাবে জানলে বা বুঝতে পারলে তা আপনি সবার সামনে সবচেয়ে সুন্দরভাবে তুলে ধরতে পারবেন। এটি উদ্বেগ কমায় এবং আত্মবিশ্বাস বাড়াতে কাজ করে।

সমালোচনা গ্রহণ করার মানসিকতা
ইতিবাচক এবং নেতিবাচক সমালোচনা উভয়ই আত্মবিশ্বাস বৃদ্ধির জন্য প্রয়োজন। সমালোচনাকে ব্যক্তিগতভাবে গ্রহণ করার বদলে উন্নতির সুযোগ হিসাবে দেখুন। গঠনমূলক সমালোচনা আপনাকে দক্ষতা পরিমার্জিত করতে সাহায্য করে।

Link copied!