• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৯ শা’বান ১৪৪৫

পাতা থেকে গজায় যেসব গাছ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২১, ২০২৩, ০৫:০০ পিএম
পাতা থেকে গজায় যেসব গাছ

বীজ জোগাড় করে চারা তৈরি করতে অনেকটা সময় ও অর্থ খরচ হয়ে যায়। অবশ্য বাগান করা যাদের শখ তাদের কাছে এসব কোনো ব্যপার নয়। কিন্তু কথা হলো বর্তমানে ব্যস্ত জীবনে অনেকেরই গাছ লাগানোর সুযোগ হয় না। তবে কিছু গাছ আছে যেগুলোর জন্য বীজ দরকার হবে না, পাতা দিয়েই হবে নতুন গাছ। সেগুলো রাখতে পারেন আপনার বাড়িতেও। চলুন জেনে নেওয়া যাক-

পাথরকুচি
এটি গুল্ম জাতীয় উদ্ভিদ। সাধারণত দেড় থেকে তিন ফুট উঁচু হয়ে থাকে। এর পাতা মাংসল এবং মসৃন। পাতা দেখতে অনেকটা ডিম্বাকৃতির হয়। যে কোনো মাটিতে এ গাছ জন্মে। পাথরকুচির পাতা ভেজা মাটির ওপর রেখে দিলে পাতার খাঁজ কাটা অংশ থেকে কচুরি পানার মত পাথরকুচির চারা বের হয়।

স্নেক প্ল্যান্ট
স্নেক প্ল্যান্ট বায়ু পরিশোধক হিসাবে কাজ করে। এটি লাগানোর জন্য বীজের প্রয়োজন হয় না, পাতার মাধ্যমে সহজেই রোপণ করা যায়। এর জন্য স্নেক প্ল্যান্টের একটি বড় পাতা নিতে হবে। এরপর পাতাটিকে দুই ভাগে কেটে নিন। টবে রাখা মাটিতে রোপণ করুন। এরপর পানি ছিটিয়ে দিন। এক মাসের মধ্যেই নতুন স্নেক প্ল্যান্ট তৈরি হয়ে যাবে।

অ্যালোভেরা
অ্যালোভেরার গুণের কথা সবারই জানা। এটি বাড়িতে রাখলে নানা কাজে লাগে। এর গাছ লাগানোর জন্য পাতাই যথেষ্ট। সেজন্য একটি অ্যালোভেরার পাতা নিন এবং কিছু সময় শুকানোর জন্য ছায়ায় রাখুন। তারপরে কাটা পাতার নীচের অংশ শুকিয়ে গেলে টবে রোপণ করুন। প্রতিদিন এর ওপর অল্প অল্প পানি দিতে থাকুন। কিছুদিনের মধ্যেই দেখবেন নতুন পাতা উঁকি দিচ্ছে।

জেড প্ল্যান্ট
বাজারে চড়া দামে বিক্রি হয় জেড প্ল্যান্ট। এই গাছের পাতা দিয়েই নতুন গাছ তৈরি করা সম্ভব। জেড গাছের পাতা কেটে শুকানোর জন্য রাখুন। এরপরে একটি প্রশস্ত টবে কিছু পাথর রাখুন (টবের নিচে যেন গর্ত থাকে)। টবটি মাটি দিয়ে ভরে নিন। তারপর টবে গাছের পাতা রোপণ করে নিন। প্রতিদিন পানি দিতে থাকুন। সেইসঙ্গে গাছটি ছায়ায় রেখে দিন। দুই-তিন সপ্তাহের মধ্যে নতুন গাছ গজাতে শুরু করবে।

রাবার প্ল্যান্ট
রাবার প্ল্যান্ট এয়ার পিউরিফায়ার হিসাবে কাজ করে। রাবার প্ল্যান্ট পাতা দিয়েই নতুন গাছ লাগানো সম্ভব। সেজন্য টবে মাটি দিয়ে ভর্তি করে নিন। তারপর গাছের পাতাটি টবে রোপণ করুন এবং পানি ছিটিয়ে দিন। এরপর টবটিকে রৌদ্রোজ্জ্বল জায়গা থেকে দূরে রাখুন যেখানে প্রচুর আলো রয়েছে। ১৫-২০ দিনের মধ্যে গাছ বড় হতে শুরু করবে।

Link copied!