• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

বাদামের খোসা ছাড়ানোর কৌশল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১১, ২০২৩, ০৩:০৭ পিএম
বাদামের খোসা ছাড়ানোর কৌশল

পুষ্টিগুণে ভরা বাদাম সুস্বাস্থ্যের জন্য বেশ কার্যকর। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় বাদাম রাখা দরকার। তবে বাদামের খোসা ছাড়ানো অনেকের কাছে বেশ চ্যালেঞ্জ মনে হয়। কিছু পদ্ধতি অনুসরণ করলে দ্রুত সময়ে ছাড়িয়ে নিতে পারেন বাদামের খোসা। চলুন জেনে নেই-

পানিতে ফুটানো

একটি পাত্রে পানি নিয়ে এতে বাদাম নিয়ে নিন। এরপর এক মিনিট আগুনের তাপে পানি ফুটিয়ে নিন। এরপর দ্রুত ঠাণ্ডা পানিসহ একটি বাটিতে নিয়ে নিন। হঠাৎ তাপ পরিবর্তনের ফলে বাদামের খোসাগুলো সহজে আলাদা হয়ে যাবে। পরে হালকা চাপ দিলেই খোসা থেকে বাদাম আলাদা হয়ে যাবে।

পানিতে ভিজিয়ে 
সব সময় সবার কাছে পানি ফোটানোর সুবিধা নাও থাকতে পারে। তখন আপনি বাদাম পানিতে ভিজিয়ে রাখার পদ্ধতি অনুসরণ করতে পারেন। এটি সবচেয়ে পুরনো কৌশল। বাদামগুলো একটি পাত্রে নিয়ে সারারাত পানিতে ভিজিয়ে রাখুন, সকালে দেখবেন অনায়াসে বাদামের খোসা ছাড়িয়ে নেওয়া যাচ্ছে।

রোলিং পদ্ধতি
রোলিং পদ্ধতিতে সহজে বাদামের খোসা ছাড়ানো যায়। এজন্য পরিষ্কার একটি তোয়ালের মধ্যে বাদামগুলো ছড়িয়ে দিয়ে তোয়ালে ভাঁজ করুন। পরে আস্তে আস্তে চাপ প্রয়োগ করে সামনে পেছনে নিন। এতে ঘর্ষণ ও চাপের কারণে বাদাম থেকে খোসাগুলো আলাদা হয়ে যাবে। তবে এ ক্ষত্রে একটু সতর্ক হতে হবে যেন; অধিক চাপের ফলে বাদাম চূর্ণ না হয়ে যায়।


ফ্রিজ ও স্কুইজ পদ্ধতি

বাদামগুলো কয়েক ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিন। পুরোপুরি ঠাণ্ডা হয়ে গেলে বের করে তোয়ালের মধ্যে নিয়ে আস্তে আস্তে চাপ দিন। বাদামের মধ্যে ঠাণ্ডা পানি প্রসারিত হয়ে খোসা আলগা হবে।

Link copied!