• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

কাচের বোতল ঝকঝকে রাখতে চাইলে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৩, ০৫:০৩ পিএম
কাচের বোতল ঝকঝকে রাখতে চাইলে যা করবেন
ফাইল ছবি

ঘর সাজানো থেকে খাওয়ার পানি সবখানেই কাজে লাগে কাচের বোতল। সচ্ছ এই পাত্রটি সামান্য অপরিষ্কার থাকলেই দেখতে অসুন্দর দেখায়। তাই নিয়মিত পরিষ্কার রাখতে পারলেই ভালো। আর এই কাজটি করতে অনেকেই ঝামেলা মনে করেন। সেজন্য কয়েকটি সহজ উপায়ে সপ্তাহে দুইদিন ভালো করে পরিষ্কার করলেই ঝকঝকে থাকবে আপনার শখের কাচের বোতল। চলুন জেনে নিই পদ্ধতি-

আরও পড়ুন: কাচ, স্টিল না প্লাস্টিক, কোনটিতে পানি খাওয়া ভালো?

লেবু এবং নিম 
লেবু কুচি এবং নিমপাতা একসঙ্গে ফুটিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণটি বোতলে ভরে ঘণ্টাখানেক রেখে দিন। তারপর ভালো করে ঝাঁকিয়ে ধুয়ে ফেলুন। বোতলের গায়ে লেগে থাকা যাবতীয় ময়লা এবং দুর্গন্ধ দূর হয়ে যাবে। বোতলে নতুন করে পানি ভরার আগে ভালো করে ধুয়ে মুছে নিন।

গরম পানি এবং তরল সাবান
পানির বোতল পরিষ্কার করার অন্যতম উপায় হলো গরম পানি ব্যবহার করা। তবে কাচের বোতলে ফুটন্ত গরম পানি ঢেলে দেবেন না। হালকা কুসুম গরম পানির সঙ্গে তরল সাবান মিশিয়ে নিলে বোতল ভালো পরিষ্কার হবে। গরম পানির সঙ্গে কয়েক ফোঁটা তরল সাবান এবং লবণ মিশিয়ে নিন। বোতল ভালোমতো পরিষ্কার হবে।

বেকিং সোডা
রান্নায় ব্যবহার করা থেকে বোতল পরিষ্কার সবকিছুতে বেকিং সোডার ভূমিকা রয়েছে। বেকিং সোডার সঙ্গে লেবুর রস এবং অল্প পানি মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণটি বোতলে ভরে ২০-২৫ মিনিট রাখুন। ধোয়ার আগে ভালো করে ঝাঁকিয়ে নিন। তারপর ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার পরিষ্কার করলে অনেক দিন দুর্গন্ধ হওয়ার ভয় থাকে না।

ভিনিগার 
ভিনিগার বোতলের দুর্গন্ধ ময়লা এবং জীবাণু নষ্ট করে। কয়েক ফোঁটা ভিনিগার হালকা কুসুম গরম পানি দিয়ে বোতলে দিয়ে দিন। ১ ঘণ্টা পর গরম পানি দিয়ে ধুয়ে নিন।

Link copied!