• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, ৬ শাওয়াল ১৪৪৫

চাল-ডাল-আটার কৌটায় পোকার আক্রমণ যেভাবে ঠেকাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪, ০৪:২০ পিএম
চাল-ডাল-আটার কৌটায় পোকার আক্রমণ যেভাবে ঠেকাবেন

চাল, ডাল, আটা, ময়দা কিংবা বেসনের প্যাকেট কেটে রেখে দেওয়ার উপায় নেই। কয়েকটা দিন সেই প্যাকেটে হাত না পড়লেই পোকা আক্রমণ করে। ফলে পোকায় ধরা এসব উপকরণ ফেলে দিতে হয়। একটু বেশি জিনিস কিনে রাখলেই তার মধ্যে পোকা ধরে যায়, তা হলে কী করবেন? এ ছাড়া রান্না ঘরে থাকে তেলাপোকার দৌরাত্ম্য। পোকামাকড়ের আক্রমণ ঠেকিয়ে রাখতে অব্যর্থ দাওয়াই হতে পারে হিং। হিংয়ের ঝাঁঝালো গন্ধ পোকামাকড় একেবারেই সহ্য করতে পারে না। তবে পোকামাকড় তাড়াতে হিংয়ের গুঁড়ো কী ভাবে ব্যবহার করবেন তা-ও জেনে রাখা প্রয়োজন।

দোকান থেকে গোটা হিং কিনে প্রথমে গুঁড়া করে নিন। তারপর পরিষ্কার একটি কাপড়ের টুকরোর মধ্যে খানিকটা গুঁড়া করা হিং দিয়ে পুঁটলির মতো করে বেঁধে নিন। এবার চাল, ডাল, চিনির কৌটোর মধ্যে সেই পুঁটলিগুলো ভরে রেখে দিন।

এ ছাড়া হিংয়ের গুঁড়া পানিতে মিশিয়ে স্প্রে করতে পারেন। মাছের আঁশটে গন্ধের টানে নানা প্রান্ত থেকে উড়ে আসা মাছির উপদ্রব নিমেষেই বন্ধ হবে।

রান্না ঘরের তাক পরিষ্কার করে তার ওপর খবরের কাগজ বা পলিথিন পেতে রাখেন অনেকেই। হিংয়ের গুঁড়া ছড়িয়ে রাখতে পারেন তাকের ওপর পাতা প্লাস্টিক বা কাগজের নিচে। হিংয়ের গন্ধে আরশোলা কাছে ঘেঁষতে পারবে না।

Link copied!