• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১, ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

সংসারের কাজের ১০টি সমাধান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৭, ২০২৪, ০৫:০০ পিএম
সংসারের কাজের ১০টি সমাধান
ছবি: সংগৃহীত

সংসারে কত কাজই না থাকে। সকাল থেকে শুরু হয় সংসারের কাজ। রাত অবধি চলতেই থাকে। খাওয়া দাওয়ার প্রস্তুতি, পরিস্কার পরিচ্ছন্নতাসহ খুটিনাটি কত কাজ করতে হয় বাড়ির গৃহিণীকে। তিন বেলার খাবার তৈরি করা আর ঘর বাড়ি পরিস্কার করতে করতেই যেন দিন পার হচ্ছে। এরমধ্যে সন্তানকে নিয়ে দৌড়ঝাপ তো রয়েছেই। সবমিলিয়ে সারাদিনই ব্যস্ততায় কাটে গৃহিণীদের। তবে সংসারের কাজকে সহজ করতে কিছু টেকনিক জেনে রাখা জরুরি।

সংসারের পরিস্কার পরিচ্ছন্নতার কাজকে সহজ করতে কিছু  টিপস রইল এই আয়োজনে।

·        বাচ্চার স্কুলের সাদা মোজা ধুলেও চকচকে হচ্ছে না? সাদা মোজা ধোয়ার জন্য গুড়া সাবানের সঙ্গে ১ চা চামচ সাদা সিরকা মিশিয়ে নিন। এতে মোজা যেমন সাদা হবে তেমনি মোলায়েমও থাকবে।

·        এখন অধিকাংশ গৃহিণীরাই ওয়াশিং মেশিনে কাপড় ধুয়ে নেন। কাপড় ধোয়ার সময় ওয়াশিং পাউডারের সঙ্গে ১ চামচ বরিক পাউডার মিশিয়ে দিন। এতে ওয়াশিং মেশিনে ধোয়ার পর কাপড় সব একসঙ্গে জট পাকাবে না।

·        সাদা কাপড় থেকে হালকা কোন দাগ তোলাই মুশকিল। এর জন্য কাপড় ধোয়ার পর ২টি পাতি লেবুর রস আধা বালতি পানিতে মিশিয়ে ভিজা কাপড় ডুবিয়ে দিন। ১০ মিনিট পর তুলে না নিংড়ে মেলে দিন। দাগ উঠে যাবে।

·        বলপেনের দাগ কাপড় থেকে তুলতে কাচা মরিচের রস ঘষে ঘষে দাগের ওপর লাগিয়ে শুকিয়ে নিন। এরপর গুঁড়া সাবান দিয়ে কাপড় ধুয়ে নিন। দাগ চলে যাবে।

·        রান্না ঘরের তেল চিটচিটে তাক বা কাঠের র‍্যাক পরিষ্কার করা জন্য ১ কাপ পানিতে ১ চা চামচ সরিষার তেল মিশিয়ে নিন। এই মিশ্রণ মসলিনের কাপড় দিয়ে ঘষে ঘষে মুছে নিন। তাক পরিস্কার হয়ে যাবে।

·        ওয়াশ বেসিন বা সিঙ্ক বেসিন পরিষ্কার করার জন্য খানিকটা ফ্ল্যাট সোডা  যেমন কোক-পেপসি ঢেলে দিন। ৫ মিনিট পর মুছে নিন। নতুনের মত চকচকে হয়ে উঠবে।

·        হাঁড়ি-পাতিল থেকে পোড়া ও কালো দাগ তোলার জন্য সিরিষ কাগজে গুঁড়া সাবান লাগিয়ে ঘষুন। এরপর ধুয়ে নিন। পোড়া দাগ চলে যাবে।

·        পুরোনো হাঁড়ি থেকে তেল কালির দাগ তোলার জন্য চা পাতা বা কফি দিয়ে ঘষে নিন। দাগ চলে যাবে।

·        মশা, মাছি ও পিপড়ার উপদ্রব থেকে মুক্তি পাওয়ার জন্য ঘর মোছার পানিতে সামান্য ডিজেল মিশিয়ে নিন। উপদ্রব কমে যাবে।

·        ঘরের মেঝে বা যেকোন মোজাইক পরিষ্কার করার জন্য পানিতে কেরোসিন তেল মিশিয়ে নিন। সেই পানি দিয়ে ঘর মুছে নিন। মেঝে চকচক করবে।

Link copied!