• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

‘ইউক্রেন যুদ্ধ দীর্ঘায়িত হতে পারে’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৩, ০৫:২২ পিএম
‘ইউক্রেন যুদ্ধ দীর্ঘায়িত হতে পারে’
জেনস স্টলটেনবার্গ । সংগৃহীত

চলমান রুশ-ইউক্রেন যুদ্ধে কিয়েব তার পাল্টা আক্রমণে সামান্যই অগ্রগতি করতে সক্ষম হয়েছে। এই প্রেক্ষিতে ইউক্রেন যুদ্ধ দীর্ঘায়িত হতে পারে বলে সতর্ক করেছেন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ। খবর সিএনএন।

রোববার (১৭ সেপ্টেম্বর) প্রকাশিত জার্মান সংবাদপত্র বার্লিনার মরজেনপোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে স্টলটেনবার্গ বলেছেন, “বেশিরভাগ যুদ্ধ শুরু হওয়ার সময় যে ধারনা করা হয়, তার চেয়ে বেশি সময় ধরে চলতে থাকে। সুতরাং, আমাদের অবশ্যই ইউক্রেনে দীর্ঘ যুদ্ধের জন্য নিজেদের প্রস্তুত করতে হবে।”

ন্যাটো প্রধান আরও বলেন, “আমরা সবাই দ্রুত শান্তি কামনা করছি। কিন্তু একই সময়ে, আমাদের অবশ্যই স্বীকার করতে হবে, যদি প্রেসিডেন্ট জেলেনস্কি ও ইউক্রেনীয়রা লড়াই ছেড়ে দেয়, তাহলে তাদের দেশের আর অস্তিত্ব থাকবে না। যদি প্রেসিডেন্ট পুতিন ও রাশিয়া তাদের অস্ত্র জমা দেয়, তাহলে আমরা শান্তি পাব।”

জেনস স্টলটেনবার্গ বলেন, “এই যুদ্ধ শেষ করার সবচেয়ে সহজ উপায় হবে যদি পুতিন তার সৈন্য প্রত্যাহার করে নেন।”

ইউক্রেনে পুতিনের পারমাণবিক অস্ত্র ব্যবহারের সম্ভাবনা সম্পর্কে স্টলটেনবার্গ বলেন, “পুতিনের পারমাণবিক বক্তব্য বিপজ্জনক ও নির্মম, তবে ন্যাটো প্রতিটি হুমকি ও চ্যালেঞ্জের জন্য প্রস্তুত রয়েছে।

স্টলটেনবার্গ দাবি করেন, ন্যাটোর উদ্দেশ্য হল যুদ্ধ প্রতিরোধ করা।

ন্যাটো প্রধান পুনর্ব্যক্ত করেছেন যে ইউক্রেনের ন্যাটোতে যোগদান কেবল মাত্র সময়ের ব্যাপার। তিনি বলেন, “ইউক্রেন ন্যাটোর সদস্য হবে- সমস্ত মিত্ররা এটি পরিষ্কার করেছে।”

তিনি আরও বলেন, যুদ্ধ শেষ হলে ইউক্রেনের নিরাপত্তা সুরক্ষা প্রয়োজন হবে, অন্যথায় ‘ইতিহাসের পুনরাবৃত্তি হতে পারে।’

Link copied!