• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

এফ-১৬ যুদ্ধবিমান পাচ্ছে ইউক্রেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৩, ০৩:৫৯ পিএম
এফ-১৬ যুদ্ধবিমান পাচ্ছে ইউক্রেন
ছবি: সংগৃহীত

নেদারল্যান্ডস ও ডেনমার্ককে নিজেদের তৈরি ‘এফ-১৬’ যুদ্ধবিমান ইউক্রেনে পাঠানোর অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ শেষ হলে বিমানগুলো ইউক্রেনের কাছে হস্তান্তর করা হবে। শনিবার (১৯ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।
গত বছর থেকে এফ-১৬ যুদ্ধবিমান পাওয়ার জন্য চেষ্টা করে আসা ইউক্রেন যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের প্রশংসা করেছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ওলেকসি রেজনিকভ এই সিদ্ধান্তকে ‘দারুণ খবর’ বলে অভিহিত করেন। তবে এফ-১৬ ব্যবহার শুরু করতে কিয়েভের আরও মাসখানেক সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে।
ডেনমার্ক ও নেদারল্যান্ডসকে এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেনের কাছে হস্তান্তরের আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানানো হয়েছে বলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের একজন মুখপাত্র জানান, ইউক্রেনের পাইলটদের প্রথম ব্যাচের প্রশিক্ষণ শেষ হলেই যুদ্ধবিমান হস্তান্তরের প্রক্রিয়া সম্পন্ন হবে। তিনি আরো বলেন, এর ফলে ইউক্রেন তাদের নতুন সক্ষমতার পুরোটা ব্যবহার করতে পারবে।

এদিকে নেদারল্যান্ডস তাদের বহরে থাকা ২৪টি এফ-১৬ যুদ্ধবিমান এবং ডেনমার্ক তাদের কাছে থাকা ৩০টি এফ-১৬ যুদ্ধবিমান সরিয়ে আধুনিক যুদ্ধবিমান দিয়ে বিমান বাহিনী সাজাবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনকে এফ-১৬ দেওয়ার প্রস্তাবের বিরোধিতা করেছিল। তারা বলেছিল, ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দিলে তা রাশিয়ার সঙ্গে তাদের যুদ্ধকে আরও ভয়াবহ করে তুলবে।

Link copied!