• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

‘একনায়কতন্ত্র চলবে না’ বলে লোকসভায় দুই যুবকের হামলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩, ০৪:৫৮ পিএম
‘একনায়কতন্ত্র চলবে না’ বলে লোকসভায় দুই যুবকের হামলা
ভারতের লোকসভায় দুই যুবকের হামলা (ছবি সংগৃহীত)

ভারতের লোকসভায় শীতকালীন অধিবেশন চলাকালীন গ্যালারি থেকে চেম্বারে ঝাঁপিয়ে পড়েন দুই যুবক। তারা এক বেঞ্চ থেকে অন্য বেঞ্চে ধোঁয়া ছড়াচ্ছিলেন। এ সময় তারা ‘একনায়কতন্ত্র চলবে না’ বলেও স্লোগান দিচ্ছিলেন।

বুধবার (১৩ ডিসেম্বর) ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা এ তথ্য জানিয়েছে।

আনন্দবাজার জানায়, লোকসভায় শীতকালীন অধিবেশনের ওই সময়ে মালদহ উত্তরের বিজেপি সংসদ সদস্য খগেন মুর্মু বক্তব্য রাখছিলেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ওই দুই যুবক হলুদ রঙের গ্যাস জাতীয় পদার্থ সভায় ছড়িয়ে দেন। এক বেঞ্চ থেকে অন্য বেঞ্চে লাফিয়ে তারা ধোঁয়া ছড়াচ্ছিলেন। গ্যাস দেখে সভায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। ওই ধোঁয়া বিষাক্ত হতে পারে, সেই আতঙ্কে ভীত হয়ে পড়েন লোকসভার সদস্যারা। ওই দুই যুবক ‘একনায়কতন্ত্র চলবে না’ বলে স্লোগান দিচ্ছিলেন। পরে দুই সংসদ সদস্য তাদের দ্রুত ধরে নিরাপত্তারক্ষীদের হাতে তুলে দেন।

এদিকে লোকসভার পরিবহন ভবনের সামনে থেকে আরও দুজনকে পুলিশ আটক করেছে। তাদের মধ্যে একজন নারীও ছিলেন। তারাও একই ধরনের স্লোগান দিচ্ছিলেন।

লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী বলেন, “দুইজন গ্যালারি থেকে হঠাৎ ঝাঁপিয়ে পড়েন। তাদের হাতে কিছু ছিল এবং সেটি থেকে হলুদ রঙের গ্যাস বের হচ্ছিল। সংসদ সদস্যরাই তাদের ধরে ফেলেন। পরে নিরাপত্তারক্ষীরা হামলাকারীদের ধরে বের করে আনেন। দুপুর ২টা পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতবি করা হয়েছে। ২০০১ সালে সংসদ হামলার ঘটনায় যারা প্রাণ দিয়েছিলেন, আজ তো তাদেরও মৃত্যুদিন। একই দিনে আবার সংসদের নিরাপত্তা ভঙ্গ করা হল।”

এর আগে ঠিক ২২ বছর আগে ভারতের সংসদ ভবনে জঙ্গি হামলা করা হয়। এ হামলায় পুলিশ, নিরাপত্তাকর্মী, সাধারণ নাগরিকসহ মোট ১৮ জন নিহত হন। তবে কোনো সংসদ সদস্য নিহত হননি।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!