• ঢাকা
  • মঙ্গলবার, ০৬ জুন, ২০২৩, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩০,

ক্যাপিটল হিল দাঙ্গায় ট্রাম্প-সমর্থকের ১৮ বছরের কারাদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৬, ২০২৩, ১০:২১ এএম
ক্যাপিটল হিল দাঙ্গায় ট্রাম্প-সমর্থকের ১৮ বছরের কারাদণ্ড

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ক্যাপিটল হিল দাঙ্গায় ভূমিকার জন্য অতি-ডান এক মিলিশিয়া নেতাকে ১৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। দণ্ডপ্রাপ্ত এই নেতার নাম স্টুয়ার্ট রোডস।

ওথ কিপারের প্রতিষ্ঠাতা রোডসকে রাষ্ট্রদ্রোহী ষড়যন্ত্রসহ কয়েকটি অপরাধে দোষী সাব্যস্ত করা হয়েছে। ক্যাপিটল হিল দাঙ্গায় অভিযুক্ত কাউকে এত লম্বা সময়ের জন্য সাজা দেওয়া হয়নি। যদিও প্রসিকিউটররা ২৫ বছরের জেল চেয়েছিলেন।

শুক্রবার (২৬ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে হারার পর ওয়াশিংটন ডিসির ঐতিহাসিক ক্যাপিটলে ওই নজিরবিহীন হামলা হয়েছিল। এই দাঙ্গার মামলায় এই প্রথম কোনো আসামিকে দীর্ঘমেয়াদি সাজা দেওয়া হলো।

বৃহস্পতিবার শুনানির সময় রোডস নিজেকে নির্দোষ দাবি করলেও, বিচারক অমিত মেহতা তা প্রত্যাখ্যান করেন। মার্কিন হাউসের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসিকে হত্যার হুমকিসহ রোডসের সহিংস বক্তব্যের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

সাবেক ইউএস আর্মি প্যারাট্রুপার রোডস একজন আইনজীবীও। ২০০৯ সালে ওথ কিপার প্রতিষ্ঠা করেন তিনি। মার্কিন বিচার বিভাগ বলছে, দাঙ্গায় জড়িত এক হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে ৫৭০ জনকে দোষী সাব্যস্ত হয়েছে।

২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে তাণ্ডব চালান ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা যখন আগের বছরের নভেম্বরের নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশনে বসেছিলেন, তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক তখন ক্যাপিটলে ঢুকে পড়ে। পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যকার সংঘর্ষে সেদিন অন্তত চারজন নিহত হয়েছিল। পরে এক পুলিশ কর্মকর্তাও নিহত হন।

Link copied!