• ঢাকা
  • শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ২০ শা’বান ১৪৪৫

নির্বাচনের ফল পাল্টানোর চেষ্টায় অভিযুক্ত ট্রাম্প


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৩, ১১:৪০ এএম
নির্বাচনের ফল পাল্টানোর চেষ্টায় অভিযুক্ত ট্রাম্প
ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২০২০ সালের নির্বাচনে জর্জিয়া অঙ্গরাজ্যে পরাজয়ের ফল পাল্টে দেওয়ার চেষ্টা করার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে।

জর্জিয়ার ফুলটন কাউন্টি গ্র্যান্ড জুরির জারি করা অভিযোগপত্রে ট্রাম্পসহ ১৮ জনের বিরুদ্ধে ৪১টি ফৌজদারি অপরাধের অভিযোগ আনা হয়েছে।

অভিযোগপত্রে বলা হয়, অভিযুক্তরা জেনে-বুঝে ইচ্ছাকৃতভাবে ট্রাম্পের পক্ষে নির্বাচনের ফল পাল্টে দিতে ষড়যন্ত্র করেন। চলতি বছরে ডোনাল্ড ট্রাম্প চতুর্থবারের মতো ফৌজদারি অপরাধে অভিযুক্ত হলেন। তিনি প্রতি ক্ষেত্রেই অভিযোগ অস্বীকার করেন।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে ২০২১ সালের ফেব্রুয়ারিতে ফুলটন কাউন্টির ডিসট্রিক্ট অ্যাটর্নি ফ্যানি উইলিস ট্রাম্প ও তার সহযোগীদের বিরুদ্ধে তদন্ত শুরু করেন।

যুক্তরাষ্ট্রের পরবর্তী নির্বাচনে রিপাবলিকান পার্টির পক্ষে প্রেসিডেন্ট প্রার্থিতা পাওয়ার দৌড়ে থাকা ট্রাম্প অভিযোগ করেন, ফ্যানি উইলিস একজন ডেমোক্র্যাট। ট্রাম্প এই তদন্তকে ‘রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত’ বলে অভিহিত করেন।

ট্রাম্পের প্রচারণা দলের এক বিবৃতিতে দাবি করা হয়, ২০২৪ সালের নির্বাচনে প্রাধান্য বিস্তার করা ট্রাম্পের প্রচারণা ক্ষতিগ্রস্ত করতে এই অভিযোগে অভিযুক্ত করা হয়।

২০২০ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়ায় জয়ী হন বাইডেন। ট্রাম্প দাবি করেছিলেন, জর্জিয়ার ভোটে তিনি জয়ী হয়েছেন। 

Link copied!