• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

চীনের মহাপ্রাচীর ভেঙে রাস্তা তৈরি, গ্রেপ্তার ২


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩, ০২:২১ পিএম
চীনের মহাপ্রাচীর ভেঙে রাস্তা তৈরি, গ্রেপ্তার ২
ছবি: সংগৃহীত

চীনের মহাপ্রাচীরকে বলা হয় দেশটির সাংস্কৃতিক আইকন। এই প্রাচীরটি খনন করেছিলেন বিখ্যাত মঙ্গোলিয় বীর চেঙ্গিস খান। আর এবার একই কাজ করার অভিযোগে দুই ব্যক্তিকে আটক করেছে চীনের পুলিশ। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির শানসি প্রদেশের জেং ও ওয়াং নামক দুই শ্রমিক নিজেদের কর্মস্থলে সংক্ষিপ্ত পথে যাওয়ার জন্য এই মহাপ্রাচীর খনন করেন। খননের কাজে তারা খনন যন্ত্র ব্যবহার করেন। এ ঘটনার পর তাদের আটক করেছে দেশটির পুলিশ।

দেশটির গণমাধ্যম সিসিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, সন্দেহভাজনরা মিং যুগের প্রাচীরের অপূরণীয় ক্ষতি করেছেন। গণমাধ্যমে প্রকাশিত চিত্রে দেখা যায়, বেইজিং থেকে কয়েক শত কিলোমিটার পশ্চিমে ইউয়ু কাউন্টির একটি গ্রামীণ দৃশ্যের প্রেক্ষাপটে মহাপ্রাচীরের মধ্য দিয়ে খনন করা একটি রাস্তা।

পুলিশের জিজ্ঞাসাবাদে সন্দেহভাজনরা জানান, তাদের কর্মস্থল প্রাচীরের কাছেই। কিন্তু ঘুর পথে যেতে হয় বলে অনেক দূরত্ব পাড়ি দিতে হয়। আর এজন্য দূরত্ব কমাতে প্রাচীরের গায়ে গর্ত করে রাস্তা তৈরি করেন।

চীনের এই মহাপ্রাচীরের অনেকাংশ নির্মাণ করা হয়েছে মিং সাম্রাজ্যের সময় (১৩৬৮ - ১৬৪৪)। ১৯৮৭ সালে ইউনেস্কো মহাপ্রাচীরকে বিশ্ব ঐতিহ্যের মর্যাদা দেয়।

Link copied!