• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

‘আন্তর্জাতিক সমর্থন না থাকলেও গাজায় যুদ্ধ চলবে’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩, ১০:১৫ এএম
‘আন্তর্জাতিক সমর্থন না থাকলেও গাজায় যুদ্ধ চলবে’
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক সমর্থন না থাকলেও গাজা উপত্যকায় হামলা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, “আমরা গাজায় যুদ্ধ চালিয়ে যাব। কোনো কিছুই আমাদের থামাতে পারবে না।”

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

ইসরায়েলের দক্ষিণাঞ্চলে একটি সামরিক ঘাটিতে থাকা সৈন্যদের উদ্দেশে নেতানিয়াহু বলেন, “বিজয় অর্জন এবং হামাসকে নির্মূল না করা পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাবে। আমরা শেষ পর্যন্ত যাব, বিজয় পর্যন্ত। এর চেয়ে কম হবে না।”

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আন্তর্জাতিক সমর্থন থাকুক কিংবা না থাকুক, আমরা গাজায় যুদ্ধ চালিয়ে যাব।”

বর্তমান পরিস্থিতিতে গাজায় যুদ্ধ বিরতি হলে সেটি হামাসের হাতে উপহার তুলে দেওয়ার মতো হবে। কারণ এ সময়ের মধ্যে তারা আবারো সংগঠিত হওয়ার সুযোগ পাবে।

ইসরায়েলের সেনাবাহিনীর হামলায় গাজায় বিপুলসংখ্যক বেসামরিক নাগরিক নিহত এবং চরম মানবিক সংকট তৈরি হওয়ায় ইসরায়েল ব্যাপক চাপের মুখে রয়েছে।

এদিকে মঙ্গলবার (১২ ডিসেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদে যুদ্ধবিরতির পক্ষে বিপুল সংখ্যাগরিষ্ঠতায় প্রস্তাব পাস হয়।

গাজায় নির্বিচারে বোমা হামলা চালানোর কারণে ইসরায়েল আন্তর্জাতিক সমর্থন হারাচ্ছে বলে জানান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বর্তমানে গাজায় এ হামলার কারণে জাতিসংঘের সঙ্গে দেশটির সম্পর্ক ছিন্ন হওয়ার পথে।

হামাস প্রধান ইসমাইল হানিয়ে এক ভাষণে জানান, ইসরায়েলের আগ্রাসন বন্ধের জন্য তিনি যেকোনো উদ্যোগ নিতে রাজি আছেন। তবে হামাসকে বাদ দিয়ে কোনো আয়োজন করা যাবে না বলে তিনি উল্লেখ করেন। তবে ইসরায়েল হামাসকে নির্মূল করতে চায়।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, গাজার উত্তরাঞ্চলে সংঘর্ষের সময় তাদের ১০ সেনা নিহত হয়েছে। গাজায় স্থল অভিযান শুরুর পর থেকে ইসরায়েলি বাহিনীর জন্য এটি ছিল সবচেয়ে ভয়ংকর দিন।
 

Link copied!