• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

যুদ্ধে ইউক্রেনের অগ্রগতি দেখছে যুক্তরাষ্ট্র


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২৩, ০৩:২৫ পিএম
যুদ্ধে ইউক্রেনের অগ্রগতি দেখছে যুক্তরাষ্ট্র
ছবি: সংগৃহীত

চলমান যুদ্ধে ইউক্রেনের রুশ অবস্থানের বিরুদ্ধে ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ লাভের দাবি করেছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের দক্ষিণে এ অগ্রগতি এসেছে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের নিরাপত্তা মুখপাত্র জন কিরবি। জন কিরবি বলেন, গত ৭২ ঘণ্টায় জাপোরিঝঝিয়ার দক্ষিণে এই সাফল্য পাওয়া গিয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

এদিকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা সিএনএনকে বলছেন, ‘কিয়েভের বাহিনী অগ্রসর হচ্ছে। কিন্তু এটা একটা কঠিন লড়াই।’
অপর দিকে উত্তর-পূর্ব ইউক্রেনের কুপিয়ানস্ক শহরের কাছে কৌশলগত এলাকা দখল করেছে বলে দাবি করেছে রাশিয়া। যদিও দাবিগুলোর কোনোটি স্বাধীনভাবে যাচাই করা হয়নি।

জন কিরবি বলেন, কিয়েভ স্বীকার করেছে যে ক্রিমিয়াকে রাশিয়ার স্থল করিডর থেকে বিভক্ত করার লক্ষ্যে পরিচালিত অভিযান প্রত্যাশার থেকে ধীরে চলছে। 
তিনি আরও বলেন, “ইউক্রেনীয় সেনারা রুশ প্রতিরক্ষার দ্বিতীয় লাইনে কিছু সাফল্য পেয়েছে।”

ইউক্রেনের পাল্টা আক্রমণের গতির ক্রমাগত সমালোচনা নিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী কুলেবা বিরক্তি প্রকাশ করেছেন। স্পেনে ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে এক বৈঠকে তিনি বলেন, “আমি সব সমালোচকদের চুপ থাকার পরামর্শ দেব। পারলে ইউক্রেনে এসে এক বর্গসেন্টিমিটার জায়গা মুক্ত করার চেষ্টা করুন।”

এর আগে সপ্তাহের শুরুতে ইউক্রেনের সামরিক বাহিনী জাপোরিঝঝিয়া অঞ্চলের রোবোটাইন গ্রামের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছিল। অন্যদিকে রাশিয়া খারকিভের পূর্বে ইউক্রেনের পুনরুদ্ধার করা অঞ্চলগুলো আবার দখলে নিতে চেষ্টা চালাচ্ছে।

পশ্চিমা মিত্রদের কাছ থেকে পাওয়া উন্নত সরঞ্জাম নিয়ে কিয়েভ তার পাল্টা আক্রমণ শুরু করে। যদিও এতে প্রত্যাশা অনুযায়ী সাফল্য পায়নি দেশটি। 

Link copied!