• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

মাঝ আকাশে খুলে গেল বিমানের দরজা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৪, ০৬:১০ পিএম
মাঝ আকাশে খুলে গেল বিমানের দরজা
মাঝ আকাশে খুলে গেল বিমানের দরজা। ছবি : সংগৃহীত

যাত্রীসহ নির্বিঘ্নে গন্তব্যে উড়ে চলছিল উড়োজাহাজটি। হঠাৎ বাধে বিপত্তি। মাঝ–আকাশে খুলে পড়ে উড়োজাহাজের একটি দরজা। আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা। তবে বড় কোনো বিপদ হয়নি। জরুরি অবতরণ করেন পাইলট। বেঁচে যায় সব আরোহীর প্রাণ।

শুক্রবার (৫ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের ওরেগন রাজ্যে ঘটেছে এই ঘটনা। আলাস্কা এয়ারলাইনসের বোয়িং–৭৩৭ ম্যাক্স ৯ মডেলের একটি যাত্রীবাহী উড়োজাহাজ পোর্টল্যান্ড থেকে উড্ডয়ন করে। গন্তব্য ছিল ক্যালিফোর্নিয়া।

যাত্রীদের ধারণ করা ভিডিওতে দেখা যায়, প্লেনটির মাঝামাঝি থাকা দরজা পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গেছে। তার ফলে ঝড়ের মতো বাতাস ঢুকছে কেবিনের ভেতরে। যাত্রীরা সবাই মুখে অক্সিজেন মাস্ক পরে রয়েছেন।

আলাস্কা এয়ারলাইনস সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সের এক পোস্টে বলেছে, পোর্টল্যান্ড থেকে অন্টারিওগামী এএস১২৮২ ফ্লাইটটি শুক্রবার সন্ধ্যায় উড্ডয়নের পরপরই একটি ঘটনার সম্মুখীন হয়। এ সময় সেটিতে ১৭১ যাত্রী এবং ছয়জন ক্রু ছিলেন। তাদের নিয়ে প্লেনটি নিরাপদে পোর্টল্যান্ড আন্তর্জাতিক বিমানবন্দরে ফিরে আসে।

মাঝ আকাশে কী ঘটেছিল সেই বিষয়ে তদন্ত চলছে। এ সম্পর্কে আরও তথ্য পাওয়া গেলে তা সঙ্গে সঙ্গে জানানো হবে বলে জানিয়েছে এয়ারলাইন কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের জাতীয় পরিবহন নিরাপত্তা বোর্ডও (এনটিএসবি) জানিয়েছে, আলাস্কা এয়ারলাইনের ওই ফ্লাইটে কী হয়েছিল, সেবিষয়ে তদন্ত শুরু হয়েছে।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটঅ্যাওয়ার জানিয়েছে, বোয়িং ৭৩৭ ম্যাক্স ৯ প্লেনটি স্থানীয় সময় বিকেল ৫টা ৭ মিনিটে ক্যালিফোর্নিয়ার অন্টারিওর দিকে যাত্রা শুরু করেছিল। কিন্তু উড্ডয়নের মাত্র ২০ মিনিট পরেই সেটি পোর্টল্যান্ড বিমানবন্দরে ফিরে আসে।

ফ্লাইটরাডার২৪ বলেছে, প্লেনটি পোর্টল্যান্ডে মুখ ঘুরিয়ে নেওয়ার আগে সর্বোচ্চ ১৬ হাজার ৩২৫ ফুট উচ্চতায় পৌঁছেছিল।

সংস্থাটি জানিয়েছে, দরজা ভেঙে পড়া বোয়িং ৭৩৭ ম্যাক্স প্লেনটি মাত্র তিন মাস আগে, ২০২৩ সালের ১ অক্টোবর আলাস্কা এয়ারলাইনের বহরে যুক্ত হয়েছিল। গত ১১ নভেম্বর থেকে বাণিজ্যিকভাবে উড্ডয়ন শুরু করে এটি। এরপর থেকে মাত্র ১৪৫টি ফ্লাইট সম্পন্ন করেছিল প্লেনটি।

Link copied!