• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

রোমানিয়ার ভূখণ্ডে রুশ ড্রোন, দাবি ইউক্রেনের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৩, ১২:১৬ পিএম
রোমানিয়ার ভূখণ্ডে রুশ ড্রোন, দাবি ইউক্রেনের
ছবি: সংগৃহীত

রাশিয়ার একটি ড্রোন ইউক্রেনে হামলা চালানোর সময় প্রতিবেশী দেশ রোমানিয়ার ভূখণ্ডে ঢুকে পড়ে। পরে ড্রোনটি সেখানে বিস্ফোরিত হয় বলে দাবি করেছে ইউক্রেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা কিয়েভে এক সংবাদ সম্মেলনে জানান, তাদের দাবির সমর্থনে প্রমাণ হিসেবে ছবি রয়েছে। 

তবে রোমানিয়া কিয়েভের দাবি প্রত্যাখ্যান করেছে। বিবিসি জানিয়েছে যে তারা ছবিটিকে যাচাই করতে পারেনি।

কুলেবা আরও জানান, যা ঘটেছে তা ‘একেবারে স্পষ্ট’। তিনি দাবি করেন, ইউক্রেনের কিছু সহযোগী দেশ রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘাত এড়াতে চোখ বন্ধ করে রেখেছে।

প্রতিবেদনে বলা হয়, যদি রুশ ড্রোনটি রোমানিয়ার ভূখণ্ডে অবতরণ করে এবং এটি ভূপাতিত না করা হয়, তবে এটি হবে প্রথমবারের মতো ন্যাটো সদস্য রাষ্ট্রে  রাশিয়ার সরাসরি আঘাত।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেঙ্কো সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন, “রাতে রোমানিয়ার ভূখণ্ডে রাশিয়ার একটি ড্রোন অনুপ্রবেশ করেছিল। পরে ড্রোনটি সেখানেই ধ্বংস হয়েছে।” তিনি একটি ছবিও প্রকাশ করেন। ছবিতে একটি জলাভূমির পাশ থেকে ধোঁয়া উড়তে দেখা গেছে। ধারণা করা হচ্ছে, রুশ ড্রোনের ধ্বংসাবশেষ থেকে ধোঁয়া উড়ছে।

ইউক্রেনের এ দাবি অস্বীকার করে রোমানিয়া জানিয়েছে, রাশিয়া কখনোই রোমানিয়ার ভূখণ্ডকে সরাসরি সামরিক হামলার লক্ষ্যবস্তু বানায়নি। উল্লেখ্য, রোমানিয়া ন্যাটো সদস্য রাষ্ট্র।

রুশ নেতা ভ্লাদিমির পুতিন ও তুরস্কের নেতা এরদোয়ানের আলোচনার সময় এই দাবি জানাল ইউক্রেন।

Link copied!