• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৩ জ্বিলকদ ১৪৪৫

আবারও ইউক্রেন সফর করলেন পুতিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৩, ১২:২১ পিএম
আবারও ইউক্রেন সফর করলেন পুতিন

ইউক্রেনে পূর্ণ মাত্রায় সামরিক আগ্রাসন শুরু করার পর থেকে দ্বিতীয়বারের মতো দেশটিতে প্রবেশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি ইউক্রেনের খেরসন ও লুহানস্ক অঞ্চল সফর করেছেন। তবে ঠিক কবে কখন সফর করেছিল সে বিষয় বিস্তারিত জানা যায়নি।

মঙ্গলবার (১৮ এপ্রিল) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। রুশ প্রেসিডেন্ট দপ্তর ক্রেমলিন মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট পুতিন ‘ইউক্রেনের অধিকৃত’ খেরসন ও লুহানস্ক অঞ্চল সফর করেছেন। তিনি দক্ষিণ খেরসন অঞ্চলে একটি সামরিক কমান্ডের বৈঠকে যোগ দিয়েছিলেন। এছাড়া জাপোরিঝিয়া অঞ্চলের পরিস্থিতি সম্পর্কে বিমান বাহিনীর কমান্ডার, ‘ডিনিপার’ সেনা গোষ্ঠীর পাশাপাশি অন্যান্য সিনিয়র অফিসারদের কাছে সার্বিক পরিস্থিতি ও প্রতিবেদন শুনেন।

একই সফরে ইউক্রেনের পূর্ব লুহানস্ক অঞ্চলে ন্যাশনাল গার্ড সদর দপ্তরও পরিদর্শন করেন।

২০২২ সালের অক্টোবর মাসে ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া এবং খেরসনকে অধিগ্রহণ করে ডিক্রি জারি করেন পুতিন। এরপর থেকে এ অঞ্চলগুলোকে রাশিয়ার অংশ হিসেবেই দাবি করছেন রুশ কর্মকর্তারা।

এদিকে সেই সফরের একটি ভিডিওও প্রকাশ করেছে ক্রেমলিন। ভিডিওতে দেখা যায়, লুহানস্ক থেকে পুতিনকে হেলিকপ্টারে নিয়ে যাওয়া হচ্ছে। তবে কখন, কোথায় বৈঠক হয়েছে তা জানায়নি। এর আগে গত রোববার পুতিন চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুর সঙ্গে মস্কোতে বৈঠক করেছিলেন।

এর আগে গত ১৮ মার্চ অধিকৃত মারিউপোলেও প্রবেশ করেছিলেন প্রেসিডেন্ট পুতিন। ওই সময় হেলিকপ্টারে করে মারিউপোলে ঢোকেন তিনি। এরপর গাড়িতে করে শহরটির বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ান। এছাড়া সাধারণ মানুষের সঙ্গে কথাও বলেন। ওই সময়ও অনেকটা নীরবে মারিউপোল সফর করেছিলেন তিনি। ২০২২ সালের মে মাসে ইউক্রেনীয় বাহিনীকে হটিয়ে দিয়ে মারিউপোল দখল করে রাশিয়া।

এরপর থেকেই কৃষ্ণ সাগরীয় এ অঞ্চলটির নিয়ন্ত্রণ রাশিয়ার দখলে রয়েছে। ওই সময় শহরটিতে তীব্র প্রতিরোধ গড়ে তুলেছিলেন ইউক্রেনের আজভ ব্রিগেডের সেনারা। কিন্তু তাদের আটকে ফেলে শহরটি দখল করে রুশ বাহিনী।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!