• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

থাইল্যান্ডে রাজার সমালোচনা করায় এমপির ৬ বছরের কারাদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩, ১১:১৪ এএম
থাইল্যান্ডে রাজার সমালোচনা করায় এমপির ৬ বছরের কারাদণ্ড
থাইল্যান্ডের এমপি রুকচানোক আইস শ্রীনর্ক। ছবি: সংগৃহীত

থাইল্যান্ডে কঠোর ‌লিজ-ম্যাজিস্টি আইনে এক নারী এমপিকে ৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। রুকচানোক আইস শ্রীনর্ক নামের এই এমপির বিরুদ্ধে রাজতন্ত্রের সমালোচনা করে পোস্ট করার অভিযোগ আনা হয়।

বুধবার (১৩ ডিসেম্বর) বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শ্রীনর্ক নিজেকে নির্দোষ বলে দাবি করে সাজার বিরুদ্ধে আপিল করবেন বলে জানান। তিনি আবারও রাজতন্ত্রের সমালোচনা করবেন না এই শর্তে ১৪ হাজার ডলারের বিনিময়ে শ্রীনর্কের জামিন মঞ্জুর করা হয়েছে। তবে জামিন বাতিল হলে এবং জেলে গেলে তিনি এমপির পদ হারাতে পারেন।

শ্রীনর্কের মুভ ফরওয়ার্ড পার্টি এবছর নির্বাচনে জিতেছে। লিজ-ম্যাজিস্টি আইন সংস্কারের আহ্বান জানানোয় দলটিকে সরকার গঠনে বাধা দেওয়া হচ্ছে।

বুধবার দেশটির রাজধানী ব্যাংককের একটি আদালত দুটি টুইটার পোস্টে রাজতন্ত্রকে অপমান করার অভিযোগে শ্রীনর্ককে দোষী সাব্যস্ত করে। এই পোস্ট দুটি তিনি মুভ ফরোয়ার্ড পার্টিতে যোগ দেওয়ার আগে করেছিলেন। একটি পোস্টে শ্রীনর্ক থাইল্যান্ডের মহামারি পরিস্থিতি সামাল দেওয়া নিয়ে সমালোচনা করেন। আর দ্বিতীয়টিতে ছিল, রাজতন্ত্রের সমালোচনামূলক একটি টুইটের পুনরায় করা একটি পোস্ট।

২০২০ সালে লিজ-ম্যাজিস্টি আইনের বিরোধিতা করে একটি যুব বিক্ষোভ হয়েছিল। সেই বিক্ষোভে শ্রীনর্ক একজন অধিকারকর্মী হিসাবে জড়িত ছিলেন। থাইল্যান্ডের ধনাঢ্য এবং চরম প্রভাবশালী রাজপরিবারের সংস্কারসহ দেশকে আরও গণতান্ত্রিক করার দাবি উঠেছিল সে বিক্ষোভে। বিক্ষোভটি কয়েকমাস স্থায়ী হয়।

থাই লইয়ার্স ফর হিউম্যান রাইটসের মতে, ২০২০ সাল থেকে লিজ-ম্যাজিস্টি আইনের আওতায় প্রায় ২৬০টি অভিযোগ দায়ের হয়েছে। বিক্ষোভে জড়িত থাকায় প্রায় ২ হাজার জনকে বিভিন্ন আইনে বিচার করা হয়েছে। এমনকি চলতি সপ্তাহের শুরুর দিকে এক ব্যক্তিকে একটি রাজকীয় গাড়িবহরের পাশে চিৎকার করার জন্য কারাদণ্ড দেওয়া হয়। পরে তিনি জামিনে মুক্তি পান।

গত মে মাসে থাইল্যান্ডের সাধারণ নির্বাচনে শ্রীনর্কের মুভ ফরোয়ার্ড পার্টির তরুণ প্রার্থীরা নাটকীয়ভাবে জয়লাভ করেন। শ্রীনর্ক ব্যাংককের কাছের ব্যাং বন নির্বাচনী আসন থেকে জিতেছিলেন।

Link copied!