• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,
যুদ্ধের ২৭ দিন

নয় হাজারেরও বেশি ফিলিস্তিনির মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২, ২০২৩, ০৯:২১ পিএম
নয় হাজারেরও বেশি ফিলিস্তিনির মৃত্যু
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা কথা বলার সময় পেছনে এক মৃত শিশুকে কোলে নিয়ে কান্নায় ভেঙে পড়েন এক ব্যক্তি

ইসরায়েল-হামাস যুদ্ধ ২৭ দিনে গড়িয়েছে। গাজায় ইসরায়েলি নির্বিচার বিমান হামলায় বৃহস্পতিবার (২ নভেম্বর) পর্যন্ত ৯ হাজার ৬১ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এরমধ্যে শিশুই রয়েছে ৩ হাজার ৭৬০।

গাজায় অবস্থিত ক্যান্সার চিকিৎসার একমাত্র তুর্কি-ফিলিস্তিনি ফ্রেন্ডশিপ হাসপাতালটি বুধবার জ্বালানির অভাবে কর্তৃপক্ষ বন্ধ ঘোষণা করতে বাধ্য হয়েছে। হাসপাতালটির পরিচালক এই তথ্য জানিয়েছেন।

গাজার বিদেশী পাসপোর্টধারীরা রাফাহ ক্রসিং দিয়ে মিসরে প্রবেশ করছে। গাজা বর্ডার অ্যান্ড ক্রসিং অথরিটির তথ্য অনুসারে, বুধবার প্রায় ৫০০ জনকে ক্রসিং দিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়, এবং বৃহস্পতিবার আরও ৫৯৬ জনকে অনুমতি সাপেক্ষে যাওয়ার কথা ছিল। কিছু আহত ফিলিস্তিনিকেও চিকিৎসার জন্য চলে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে এই ক্রসিং দিয়ে।

গাজার সরকারি মিডিয়া অফিসের মতে, ইসরাইল গত দুই দিনে জাবালিয়া শরণার্থী শিবিরে দুইবার মারাত্মক রকমের বিমান হামলা চালিয়েছে। 

জাবালিয় শরণার্থী শিবিরে মৃতের সংখ্যা প্রায় ২০০ জনে পৌঁছেছে। আহত হয়েছে প্রায় ৪০০ শরণার্থী। গত ২৪ ঘণ্টায় এই শরণার্থী শিবিরে দুবার হামলা চালায় ইসরায়েল। নিখোঁজ রয়েছেন আরও শতাধিক মানুষ।

ম্যাক্সার টেকনোলজিস থেকে পাওয়া স্যাটেলাইট চিত্র থেকে দেখায যায় কীভাবে শরণার্থী শিবিরে তীব্র বোমাবর্ষণ করা হয়। বোমার তীব্রতায় হামলা স্থলের আশপাশ নিয়ে এক বিরাট গর্ত তৈরি হয় ৷ 

ইসরায়েলের সেনাবাহিনী দাবি করেছে, দ্বিতীয় হামলায় হামাসের একজন সিনিয়র নেতা নিহত হয়েছেন।

ফিলিস্তিনি টেলিকম সরবরাহকারী প্যাল্টেলের মতে, বুধবার গাজায় আরেক দফা ফোন এবং ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করে অন্ধকারে ডুবিয়ে দেওয়া হয়।

গাজার রাফাহ সীমান্তে আহত ফিলিস্তিনিদের নিতে বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স পাঠিয়েছে মিশর।

বিপদগ্রস্ত মানুষের লড়াই
ডক্টরস উইদাউট বর্ডারস (Medecins Sans Frontieres, or MSF) জানিয়েছে, গাজায় এখনও বিশ হাজারেরও বেশি আহত মানুষ রয়েছেন।

প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, আগে থেকেই আল-কুদস হাসপাতালের আশপাশসহ গাজা উপত্যকা জুড়ে এখনো ইসরায়েলি বিমান হামলা চলছে।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, ইসরায়েলি যুদ্ধবিমান এবং ট্যাঙ্কের ছোঁড়া ক্ষেপণাস্ত্রের শেল আশপাশের এলাকাযর বেশ কয়েকজনকে হত্যা করেছে। ক্রমাগত বোমাবর্ষণের কারণে অ্যাম্বুলেন্সগুলি ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছাতে পারছে না।

বুধবার রাতে, ইসরায়েলি সেনাবাহিনী দাবি করেছে, তারা হামাসের ‘অ্যান্টিট্যাঙ্ক মিসাইল ইউনিট’ এর প্রধান হিসাবে চিহ্নিত মুহাম্মাদ আসরকে হত্যা করেছে।

বৃহস্পতিবার সকালে উত্তর-পশ্চিম গাজা শহরে ফিলিস্তিনি যোদ্ধা ও ইসরায়েলি বাহিনীর মধ্যে ‘তুমুল সংঘর্ষ’ হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা আরবি।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ফিলিস্তিনি সশস্ত্র দলগুলোর গুলিতে এক ইসরায়েলি সেনা নিহত হয়েছে।

হামাসের সশস্ত্র শাখা, কাসাম ব্রিগেড, আল জাজিরা আরবিকেও জানিয়েছে, তারা কমপক্ষে দুটি ইসরায়েলি ট্যাঙ্ক এবং বুলডোজার লক্ষ্য করে অ্যান্টিট্যাঙ্ক শেল ও গুলি ছুড়েছে।

লেবানন-ইসরায়েল সীমান্তেও লড়াই অব্যাহত রয়েছে। হিজবুল্লাহ দাবি করেছে, তারা এই সপ্তাহে দ্বিতীয়বারের মতো একটি ইসরায়েলি ড্রোন গুলি করে ভুপাতিত করেছে। ইসরায়েলের সেনাবাহিনী নিশ্চিত করেছে, তাদের ড্রোনটি ভূপৃষ্ঠ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র দ্বারা গুলি করা হয়েছে।

কূটনীতি

এদিকে দ্য অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সির খবর অনুসারে,সাত অক্টোবরের পর প্রথমবারের মতো, মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন গাজা উপত্যকায় ‘মানবিক বিরতির’ আহ্বান জানিয়েছেন।

জর্ডান তার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিবৃতি অনুসারে গাজা যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে ইসরায়েল থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছে।

ইরানের সর্বোচ্চ নেতা আলী হোসেইন খামেনি গাজায় ইসরায়েলের বোমা হামলার প্রতিক্রিয়ায় ইসরায়েলে তেল ও খাদ্য রপ্তানি বন্ধ করার জন্য মুসলিম রাষ্ট্রগুলিকে আহ্বান জানিয়েছেন।

বুধবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ক্যাথলিক চার্চের প্রধান পোপ ফ্রান্সিস বলেছেন, ইসরাইল ও ফিলিস্তিনের উচিত দ্বি-রাষ্ট্রীয় সমাধান গ্রহণ করা। এর আগে গত রোববার তিনি যুদ্ধবিরতির আহ্বানও জানিয়েছিলেন।

সৌদি প্রতিরক্ষামন্ত্রী খালিদ বিন সালমান আল সৌদ মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমানোর উপায় নিয়ে আলোচনা করতে বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে দেখা করেছেন।

অধিকৃত পশ্চিম তীরে সংঘর্ষ
ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ৭ অক্টোবরের পর থেকে অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর হামলায় মৃতের সংখ্যা এখন ১৩০ পৌঁছেছে। বুধবার জেনিনে ইসরায়েলি অভিযানে একজন সিনিয়র ফাতাহ নেতাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে আল জাজিরার প্রতিনিধি ইমরান খান।

এছাড়া আল জাজিরা আরবি বিভাগের খবর অনুসারে,ইসরায়েলি বাহিনীকে একটি আবাসিক এলাকার বাইরে অভিযান চালাতে দেখা গেছে। তখন ইসরায়েলি সাাঁজোয়া যানগুলিকে নাবলুসের মধ্য দিয়ে চলাচল করতে দেখা গেছে। সূত্র -আল জাজিরা।

Link copied!