• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫
বিধানসভা নির্বাচন

মোদি-ম্যাজিকে ৩ রাজ্য বিজেপির, একটিতে কংগ্রেস জয়ী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২৩, ১২:০২ পিএম
মোদি-ম্যাজিকে ৩ রাজ্য বিজেপির, একটিতে কংগ্রেস জয়ী
বিজেপির জয়ে উল্লাস সমর্থকদের। ছবি: সংগৃহীত

ভারতের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের মধ্যে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড় ও তেলেঙ্গানা রাজ্যে ফলাফল প্রকাশিত হয়েছে। এর মধ্যে তিনটিতে জয়ী হয়েছে বিজেপি। কংগ্রেস জিতেছে একটি রাজ্যে।

রোববার (৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ভারতের ক্ষমতাসীন দল বিজেপি মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড় রাজ্যে জয় পেয়েছে। এদিকে তেলেঙ্গানা রাজ্যে জিতেছে কংগ্রেস।

২০২৪ সালে ভারতের লোকসভা নির্বাচনের আগে এ পাঁচ রাজ্যের নির্বাচনকে সেমিফাইনাল হিসেবে মনে করা হয়। আগামী বছরের মে মাসে হতে যাওয়া লোকসভা নির্বাচনের আগে তিনটি রাজ্যে বিজেপির জয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য একটি উৎসাহের খবর।

মধ্যপ্রদেশের ২৩০টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ১৬৩টি আসন, কংগ্রেস ৬৬টি। রাজস্থানে ২০০ আসনের মধ্যে (ভোট হয়েছে ১৯৯টিতে) বিজেপি পেয়েছে ১১৫টি, কংগ্রেস ৭০টি। ছত্তিশগড়ে ৯০ আসনের বিধানসভায় গতবার কংগ্রেস যেখানে পেয়েছিল ৬৮ আসন, এবার তারা পেয়েছে ৩৫টি। বিজেপি পেয়েছে ৫৪ আসন।

দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলেঙ্গানায় মোট আসন ১১৯টি। সেখানে সরকার গঠনে প্রয়োজন ৬০টি আসন। রাজ্যটিতে কংগ্রেস পেয়েছে ৬৫টি আসন। বিআরএস ৩৯ ও বিজেপি পেয়েছে ৮টি আসন।

নির্বাচনকে ঘিরে এক সমীক্ষা অনুসারে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এবারও তৃতীয় মেয়াদে জয়ী হবেন। তবে কংগ্রেসের নেতৃত্বে ২৮ দলীয় বিরোধী জোট বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের জন্য একত্রিত হয়েছে।

সর্বশেষ এ চারটি রাজ্যে হওয়া নির্বাচনে ১৬ কোটিরও বেশি ভোটার রয়েছে। এ ছাড়া লোকসভার ৫৪৩ আসনের মধ্যে এই চার রাজ্যের ৮২টি আসন রয়েছে।

Link copied!