• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫
ক্রিপ্টোকারেন্সি জালিয়াতি

যুক্তরাষ্ট্রে একজনের ২০ বছরের সাজা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩, ১১:০৬ এএম
যুক্তরাষ্ট্রে একজনের ২০ বছরের সাজা
ছবি: সংগৃহীত

জালিয়াতি করা ক্রিপ্টোকারেন্সি প্রতিষ্ঠান ওয়ানকয়েনের এক সহ-প্রতিষ্ঠাতাকে যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের ফেডারেল বিচারক ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) এই সাজা দেওয়া হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, সেবাস্তিয়ান কার্ল গ্রিনউড নামের সেই ব্যক্তি অন্যদের সঙ্গে যোগসাজশ করে এই জালিয়াতির ঘটনা ঘটান। তাদের মধ্যে রয়েছেন তথাকথিত ‘ক্রিপ্টোকুইন’ রুজা ইগনাটোভা, যিনি এখন এফবিআইয়ের শীর্ষ ১০ মোস্ট ওয়ান্টেড তালিকায় রয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। গ্রিনউডসহ বাকিদের বিরুদ্ধে বিনিয়োগকারীদের কাছ থেকে ৪ বিলিয়ন ডলার হাতিয়ে নেওয়ার অভিযোগ রয়েছে।

৪৬ বছর বয়সী গ্রিনউডের যুক্তরাজ্য ও সুইডেনের নাগরিকত্ব রয়েছে। ২০১৮ সালের জুলাইয়ে থাইল্যান্ডে তিনি গ্রেপ্তার হন। ডিসেম্বরে তিনি জালিয়াতি ও অর্থ পাচারের জন্য দোষী সাব্যস্ত হন।

কর্মকর্তারা জানান, ২০১৪ সালে বুলগেরিয়াতে প্রতিষ্ঠিত হয় ওয়ানকয়েন। এটি একটি গ্লোবাল পিরামিড স্কিম হিসাবে কাজ করছিল।

গ্রিনউড তথাকথিত ক্রিপ্টোকুইন রুজা ইগনাটোভাকে নিয়ে কোম্পানি প্রতিষ্ঠা ও পরিচালনা করেন। রুজা ইগটোভার শেষ সন্ধান পাওয়া যায় ২০১৭ সালে গ্রিসে। এরপর থেকে তাকে আর দেখা যায়নি।

কর্মকর্তারা বলেন, বিটকয়েনের সাফল্য থেকে ওয়ানকয়েন উদ্বুদ্ধ হয়। তারা বিনিয়োগকারীদের বোঝায় যে বিটকয়েনের মতো পরবর্তী বিনিয়োগ সুযোগ হলো ওয়ানকয়েন।

নিউইয়র্কের দক্ষিণাঞ্চলের জেলার ইউএস অ্যাটর্নি অফিসের প্রসিকিউটররা মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, “বাস্তবে, বৈধ ক্রিপ্টোকারেন্সির মতো, ওয়ানকয়েনের কোনো প্রকৃত মূল্য ছিল না। প্রথম দিন থেকেই গ্রিনউড ও ইগনাটোভা এটিকে একটি প্রতারণা হিসাবে ধারণ করেন।”

বিবৃতিতে দাবি করা হয়, তারা একসঙ্গে এখন পর্যন্ত সংঘটিত সবচেয়ে বড় জালিয়াতির একটি পরিচালনা করেছেন।

ইউএস অ্যাটর্নি ডেমিয়ান উইলিয়ামস বলেন, “আমরা আশা করি যে এই দীর্ঘ সাজা আর্থিক খাতে অনুরণিত হবে। বিনিয়োগকারীদের কাছে মিথ্যা বলা ও প্রতারণার মাধ্যমে ক্রিপ্টোকারেন্সি ব্যবস্থাকে জালিয়াতির জন্য ব্যবহার করতে কেউ প্রলুব্ধ হলে তাকে নিবৃত্ত করবে।”

প্রসিকিউটররা জানান, অনেক ওয়ানকয়েনের প্রতারণার শিকার ব্যক্তি নিউইয়র্ক অঞ্চলে ছিলেন।

Link copied!