• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

মালয়েশিয়ার পার্লামেন্টে মৃত্যুদণ্ড বাতিলের উদ্যোগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৩, ০৩:৪৮ পিএম
মালয়েশিয়ার পার্লামেন্টে মৃত্যুদণ্ড বাতিলের উদ্যোগ

মালয়েশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ কিছু অপরাধের জন্য মৃত্যুদণ্ড বাতিল করতে আইনি সংস্কার অনুমোদন করেছে। উচ্চকক্ষে এখন আইনটি উত্থাপিত হবে এবং যদি এটি সেখানে পাস হয় তখন স্বাক্ষর করার জন্য রাজার কাছে পাঠানো হবে।

সংশ্লিষ্টরা আশা করছেন, উচ্চকক্ষে আইনটি পাস হয়ে যাবে। এদিকে মৃত্যুদণ্ডযোগ্য অপরাধের সংখ্যা হ্রাস এবং যাবজ্জীবন কারাদণ্ডের সাজা বাতিলে পার্লামেন্টের এই সিদ্ধান্তে স্বাগত জানিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। সোমবার (৩ এপ্রিল) এ সংশোধনীতে মৃত্যুদণ্ডের বিকল্পে বেত্রাঘাত এবং ৩০ থেকে ৪০ বছরের কারাদণ্ডের প্রস্তাব রাখা হয়েছে।

এর আগে ২০১৮ সাল থেকে মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড কার্যকর করার ওপর আদালতের স্থগিতাদেশ রয়েছে। ওই বছর দেশটির আদালত সর্বোচ্চ এই সাজা সম্পূর্ণভাবে বাতিল করার প্রতিশ্রুতি দিয়েছিল। তখন সরকার কয়েকটি দলের রাজনৈতিক চাপের মুখোমুখি হয় এবং এক বছর পর প্রতিশ্রুতি থেকে পিছু হটতে বাধ্য হয়।

হিউম্যান রাইটস ওয়াচের ডেপুটি এশিয়া ডিরেক্টর ফিল রর্বাটসন সোমবারের ভোটকে ‘মালয়েশিয়ার জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, “এটি একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি যা আসন্ন আসিয়ানের বৈঠকে জরুরি আলোচনার কারণ হবে। মালয়েশিয়ার উচিত আসিয়ানের অন্যান্য সরকারকে তাদের মৃত্যুদণ্ডের বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য আঞ্চলিকভাবে নেতৃত্ব দেওয়া। সম্প্রতি কোভিড পরবর্তী সিঙ্গাপুর সরকার যে মৃত্যুদণ্ড কার্যকর করেছে এ জন্য সিঙ্গাপুর থেকেই মৃত্যুদণ্ডের বিষয়টি পুনর্বিবেচনার কাজ শুরু করা উচিত।”

মালয়েশিয়ার উপ-আইনমন্ত্রী রামকারপাল সিং বলেছেন, “মৃত্যুদণ্ড অপরিবর্তনীয় শাস্তি ছিল। তবে এটি অকার্যকর। মৃত্যুদণ্ডের যে ফল আনার কথা ছিল, তা আনেনি।”

দেশটিতে বর্তমানে খুন ও মাদক চোরাকারবারসহ ৩৪ ধরনের অপরাধের দায়ে সর্বোচ্চ সাজা হিসেবে মৃত্যুদণ্ড দেওয়া হয়। এর মধ্যে দেশটির আইনে ১১টি অপরাধের বাধ্যতামূলক মৃত্যুদণ্ড কার্যকরের বিধান রয়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার কিছু দেশে যখন মৃত্যুদণ্ডের সাজা কার্যকরের পরিমাণ বাড়ছে, তখন মালয়েশিয়ার সরকার তা বাতিলের এই উদ্যোগ গ্রহণ করল। গত বছর সিঙ্গাপুরে মাদক সংক্রান্ত অপরাধে জড়িত থাকার দায়ে ১১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে। এ ছাড়া সেনাশাসিত মিয়ানমারে কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো জান্তাবিরোধী চার কর্মীর বিরুদ্ধে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

Link copied!