• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

মানব মস্তিষ্কে জীবন্ত কৃমি, বিশ্বের প্রথম ঘটনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৯, ২০২৩, ১২:৩২ পিএম
মানব মস্তিষ্কে জীবন্ত কৃমি, বিশ্বের প্রথম ঘটনা
ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ায় এক নারীর মস্তিষ্কে ৮ সেন্টিমিটার (৩ ইঞ্চি) আকারের জীবন্ত কৃমি পেয়েছেন বিজ্ঞানীরা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি। বিশ্বে এটি প্রথম ঘটনা।

যুক্তরাজ্যে জন্ম নেওয়া ওই রোগীর গত বছর আস্ট্রেলিয়ার ক্যানবেরায় এক হাসপাতালে একটি অস্ত্রোপচার হয়। তখন তার ক্ষতিগ্রস্ত ফ্রন্টাল লোব টিস্যু থেকে ‘সুতা আকৃতির’ ওই কৃমিটি বের করা হয়েছিল।

লাল রঙের সেই পরজীবীটি তার মস্তিষ্কে দুই মাস পর্যন্ত থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

ক্যানবেরা হাসপাতালের চিকিৎসক সঞ্জয় সেনানায়েকে বলেন, “অপারেশন থিয়েটারে থাকা প্রত্যেকেই তাদের জীবনের সবচেয়ে বড় ধাক্কা খেয়েছিল, যখন শল্য চিকিৎসক একটি অস্বাভাবিকতা তুলে নেওয়ার জন্য ফোরসেপ নিয়েছিল এবং সেই অস্বাভাবিকতা একটি জীবন্ত ৮ সেন্টিমিটারের হালকা লাল কৃমিতে পরিণত হয়।”

সঞ্জয় সেনানায়েকে আরও বলেন, “এমনকি আপনি যদি ঘৃণার বিষয়টি সরিয়েও নেন, এটি এমন এক নতুন ধরনের সংক্রমণ যা আগে কখনো মানুষের মধ্যে দেখা যায়নি।”

‘ওফিডাসক্যারিস রবার্টসি’ গোলকৃমিটি একটি সাধারণ নির্বীষ সরিসৃপ, যা অস্ট্রেলিয়ার বেশিরভাগ অংশে পাওয়া যায়। বিজ্ঞানীরা ধারণা করছেন, সম্ভবত সেই নারী তার বাসস্থানের কাছের এক হ্রদের পাশ থেকে ওয়ারিগাল গ্রিনস নামক একধরনের ঘাস সংগ্রহ করার সময় গোলকৃমিটি তাকে ধরেছিল।

গবেষকরা সতর্ক করে বলেছেন, এ ঘটনাটি প্রাণী থেকে মানুষের মধ্যে রোগের সংক্রমণের ক্রমবর্ধমান বিপদকে তুলে ধরেছে।

সেই নারী সুস্থ হয়ে উঠছেন বলে প্রতিবেদনে জানানো হয়েছে। 

Link copied!