• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১,

আগ্নেয়াস্ত্র মামলায় অভিযুক্ত হলেন বাইডেনের ছেলে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩, ০৪:০৫ পিএম
আগ্নেয়াস্ত্র মামলায় অভিযুক্ত হলেন বাইডেনের ছেলে
হান্টার বাইডেন । সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন আগ্নেয়াস্ত্র সংক্রান্ত এক মামলায় অভিযুক্ত হয়েছেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম ক্ষমতাসীন কোনো প্রেসিডেন্টের সন্তান ফৌজদারি অপরাধের অভিযোগে অভিযুক্ত হলেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালে এক আগ্নেয়াস্ত্র কেনার সময় মিথ্যা তথ্য প্রদান করায় তিনটি ফৌজদারি অপরাধের অভিযোগে বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) হান্টারকে অভিযুক্ত করা হয়। এর মধ্যে রয়েছে, ফেডারেল আগ্নেয়াস্ত্র ফরমে মিথ্যা তথ্য দেওয়া এবং নিষিদ্ধ ব্যক্তি হিসেবে আগ্নেয়াস্ত্র রাখার মতো অভিযোগ।

দোষ স্বীকার করে মামলা নিষ্পত্তির একটি প্রস্তাবিত চুক্তি ভেস্তে যাওয়ার পর হান্টারকে অভিযুক্ত করা হলো। যখন তার বাবা জো বাইডেন ২০২৪ সালে পুণনির্বাচিত হওয়ার জন্য লড়াই করতে প্রস্তত হচ্ছেন।

হোয়াইট হাউস ভেবেছিল হান্টার বাইডেনের আইনি ব্যাপার এই গ্রীষ্মেই শেষ হবে। তবে দোষ স্বীকার করে মামলা নিষ্পত্তির চুক্তিটি ফেডারেল বিচারকের যাচাইয়ের পর ভেস্তে যায়। দেশটির কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থি হান্টার বাইডেনের ব্যবসার সঙ্গে যুক্ত থাকার বিষয়ে প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্তের ঘোষণা দিয়েছে।

প্রসিকিউটররা অভিযোগ করেন, হান্টার বাইডেন ২০১৮ সালে ডেলাওয়্যারের একটি আগ্নেয়াস্ত্র দোকান থেকে কোল্ট কোবরা স্পেশাল রিভালবার কেনার সসময মিথ্যা দাবি করেছিলেন যে তিনি ‘কোনো উত্তেজক মাদকদ্রব্যের ব্যবহারকারী ও আসক্ত ছিলেন না’। কিন্তু, সেই সময় হান্টার নিয়মিত কোকেন নিতেন।

যুক্তরাষ্ট্রের ফেডারেল আইনের অধীনে এই ধরনের ডকুমেন্টেশনে মিথ্যা বলা বা মাদকাসক্তদের আগ্নেয়াস্ত্র রাখা অপরাধ। দোষী সাব্যস্ত হলে হান্টারের সর্বোচ্চ ২৫ বছরের কারাদণ্ড হতে পারে বলে বিচার বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে।

যদিও ফেডারেল অপরাধের জন্য প্রকৃত সাজা সাধারণত সম্ভাব্য সর্বোচ্চ শাস্তির চেয়ে কম হয়।

হান্টারকে কখন ও কোথায় আদালতে তোলা হবে তা এখনও স্পষ্ট নয়।

Link copied!