• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

জাপানে বিদ্যুৎ সংকট, সাশ্রয়ী হওয়ার আহ্বান জানাল সরকার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৯, ২০২৩, ০৩:৫৫ পিএম
জাপানে বিদ্যুৎ সংকট, সাশ্রয়ী হওয়ার আহ্বান জানাল সরকার

গ্রীষ্মকালে বিদ্যুৎ সরবরাহে ভারসাম্য রাখতে জুলাই ও আগস্টে বিদ্যুৎ ব্যবহারে আরও সচেতন হওয়ার কথা বলছে জাপান সরকার। শুক্রবার (৯ জুন) রাজধানী টোকিওসহ আশেপাশের এলাকার বাসিন্দাদের উদ্দেশ করে এমন আহ্বান করে জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়।

শুক্রবার ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, জাপান বিদ্যুৎ সংকট মোকাবিলায় বাসাবাড়ি ও শিল্পকারখানায় বিদ্যুৎ ব্যবহারে জনগণকে সাশ্রয়ী হতে আহ্বান জানিয়েছে। অবশ্য কী পরিমাণ বিদ্যুৎ সাশ্রয় করতে হবে তা নির্ধারণ করে দেওয়া হয়নি।

দেশটির শিল্প মন্ত্রণালয়ের পূর্বাভাস অনুযায়ী, গত বছরের তুলনায় এবারের গ্রীষ্মে বেশিরভাগ অঞ্চলে বিদ্যুতের সংকট কিছুটা কমার সম্ভাবনা রয়েছে। তবে চলতি মাসে (জুন) বিদ্যুৎ সাশ্রয়ে জাপান সরকারকে বিশেষ কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি।

তবে এই দুই মাসের জন্য এলাকাগুলোতে ‘যথাসম্ভব’ বিদ্যুৎ সাশ্রয়ের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। এলাকাটিতে বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি হোল্ডিংসের বিদ্যুৎ সংরক্ষণের হার ৫ শতাংশের নিচে নেমে এসেছে বলে ধারণা করা হচ্ছে। টোকিও ও আশেপাশের এলাকায় বিদ্যুৎ সংরক্ষণের হার জুলাইয়ে ৩ দশমিক ১ শতাংশ ও আগস্টে ৪ দশমিক ৮ শতাংশ থাকবে বলে ধারণা করা হচ্ছে। সংরক্ষণের হার ৩ শতাংশের নিচে নামলে বিদ্যুৎ সরবরাহের ভারসাম্য ঠিক রাখা সম্ভব হবে না। ফলে বিদ্যুৎ ঘাটতির পাশাপাশি ব্ল্যাকআউটেরও আশঙ্কা থাকে।

অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, গত বছরের জুনে দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রায় পূর্ব জাপানের বেশিরভাগ অংশের নাগরিকরা ভোগান্তিতে পড়েছিল। তখন থেকেই সরকার নাগরিকদের যতটা সম্ভব বিদ্যুৎ ব্যবহার সাশ্রয়ী হতে বলছে। চলতি বছর জাপান সরকার জুনের জন্য কোনো বিশেষ কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। তবে তারা এই মাসে বিদ্যুৎ উৎপাদনকারী বিভিন্ন দপ্তরের কার্যক্রম এবং বিদ্যুতের চাহিদা পর্যবেক্ষণ করছে।

Link copied!