• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

গণকবর থেকে শতাধিক মরদেহ তুলে নিয়েছে ইসরায়েল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩, ০৯:৫২ এএম
গণকবর থেকে শতাধিক মরদেহ তুলে নিয়েছে ইসরায়েল
ছবি: সংগৃহীত

অবরুদ্ধ গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফা প্রাঙ্গণের গণকবর থেকে ইসরায়েলি বাহিনী শতাধিক মরদেহ তুলে নিয়ে গেছে।

শনিবার (১৮ নভেম্বর) আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

গাজার সরকারি গণমাধ্যম কার্যালয়ের কর্মকর্তা ইসমাইল আল–থাওয়াবতা বলেন, “ইসরায়েলি সেনারা শুক্রবার (১৭ নভেম্বর) সেই গণকবর থেকে শতাধিক লাশ তুলে নিয়েছে। নিহতদের দাফনের জায়গা না থাকায় তাদের সেখানে গণকরব দেওয়া হয়েছিল।”

তিনি জানান, বিগত কয়েক দিনে এখানে আরও অনেক মানুষের মৃত্যু হয়েছে। কর্তৃপক্ষ এই লাশগুলোকে হাসপাতালের ভেতরে দাফন করতে চেয়েছিল। তবে ইসরায়েলি সেনারা সেখানে লাশ দাফন করতে বাধা দেয়।

লাশগুলো দাফন করতে না পারায় স্তূপ জমে গিয়েছিল। এ পরিস্থিতিতে কর্তৃপক্ষ সেখানেই দেড় শতাধিক লাশ গণকবর দেয়।

মঙ্গলবার (১৪ নভেম্বর) আল-শিফা হাসপাতালটির পরিচালক মোহাম্মদ আবু সালমিয়াহ বলেন, ইসরায়েলি হামলায় নিহত হওয়া ১৭৯ জনকে গণকবর দিতে বাধ্য হয়েছেন তারা। জ্বালানির অভাবে চিকিৎসাসেবা না পেয়ে মারা যাওয়া ৭ শিশুসহ ৩৬ জনকেও ওখানেই গণকবর দেওয়া হয়।

ইসমাইল আল-থাওয়াবতা আরও বলেন, “সেনারা হাসপাতালে থাকা ওই গণকবর খুঁড়ে শতাধিক লাশ বের করে নিয়েছে।”

সম্প্রতি ইসরায়েলি সেনারা আল–শিফা হাসপাতালে ছয়টি ট্যাংকসহ ঢুকে অভিযান শুরু করে। তাদের দাবি সেখানে হামাসের আস্তানা রয়েছে। সেখান থেকে তারা সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করছে। তাই সেনারা এ অভিযান চালাচ্ছে বলে দাবি তাদের্। তবে ইসরায়েলি সেনাদের এ দাবি হামাস ও হাসপাতাল কর্তৃপক্ষ অস্বীকার করে আসছে।

শত শত রোগী ও আশ্রয় নেওয়া মানুষকে জিজ্ঞাসাবাদ করে অভিযান চালাচ্ছে সেনারা। বিশ্ব নেতারা ইসরায়েলি সেনাদের গাজায় বিভিন্ন অভিযান পরিচালনা বন্ধ করার আহ্বান জানালেও তারা এ আহ্বানকে নাকচ করে অভিযান অব্যাহত রেখেছে। এতে হাসপাতালের রোগী ও আশ্রয় নেওয়া মানুষদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সূত্র: আল-জাজিরা

Link copied!