• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

জনসংযোগ যুদ্ধে ইসরায়েল হেরে যাচ্ছে: ট্রাম্প


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৪, ০৪:১৯ পিএম
জনসংযোগ যুদ্ধে ইসরায়েল হেরে যাচ্ছে: ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় চলমান জনসংযোগ যুদ্ধে ইসরায়েল হেরে যাচ্ছে বলে সতর্ক করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, অঞ্চলটিতে ইসরায়েলের চালানো ধ্ব্ংসযজ্ঞের দুঃখজনক চিত্র ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় ইসরায়েল এই যুদ্ধে হেরে যাচ্ছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) রক্ষণশীল রেডিও হোস্ট হিউ হিউইটকে দেওয়া একটি সাক্ষাৎকারে এই কথা বলেছেন ট্রাম্প। ওই সাক্ষাৎকারে গাজায় ইসরায়েলি বিমান হামলায় ধ্বংসপ্রাপ্ত ভবনগুলোর ‘জঘন্য’ এবং ‘ভয়ঙ্কর’ ভিডিও প্রকাশ করার জন্য ইসরায়েলের সমালোচনা করেছেন ট্রাম্প।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এই খবর জানিয়েছে।

ট্রাম্প বলেছিলেন, “এই ভিডিওগুলো প্রকাশ হওয়ার কারণে মানুষ মনে করছে ‘ধ্বংস হওয়া’ ভবনগুলোতে অনেক মানুষ ছিল এবং তারা এটি পছন্দ করছে না। আমি জানি না তারা কেন এই সব ভিডিও প্রকাশ করেছে। আপনি জানেন যুদ্ধকালীন এই শটগুলো কেমন হয়।”

এই ভিডিওগুলোর বিষয়ে তিনি আরও বলেন, “আমার ধারণা, তারা মনে করছে এগুলো তাদের শক্তিশালী দেখায়। তবে আমার কাছে এগুলো তাদের শক্তিশালী দেখায় মনে হয় না। তারা এই জনসংযোগ যুদ্ধে হেরে যাচ্ছে। তারা এটি খুব খারাপভাবে হারছে। তবে তারা যা শুরু করেছে তা শেষ করতে হবে এবং তাদের খুব শিগগিরই তা করতে হবে।”

সাক্ষাৎকারে ট্রাম্পের কাছে জানতে চাওয়া হয় তিনি এখনও ইসরায়েলকে ‘শত ভাগ’ সমর্থন করেন কিনা। জবাবে ট্রাম্প সরাসরি কিছু বলেননি। তবে তিনি বলেছিলেন, ইসরায়েলের উচিত ‘শিগগিরই যুদ্ধ শেষ’ করা এবং ‘স্বাভাবিক অবস্থায় ফিরে আসা’।

তিনি বলেছিলেন, “তারা যেভাবে এই জনসংযোগ যুদ্ধ পরিচালনা করছে তা আমার পছন্দ হচ্ছে কিনা এ বিষয়ে আমি নিশ্চিত নই। কেননা, আপনাকে বিজয়ী হতে হবে। আপনার ঝুলিতে একটি বিজয় থাকতে হবে এবং এটি হতে অনেক সময় নিচ্ছে।”

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্তের বিষয়ে ইঙ্গিত করে নিজেকে মার্কিন ইতিহাসে সবচেয়ে ইসরায়েলপন্থি প্রেসিডেন্ট হিসেবে বর্ণনা করেছেন ট্রাম্প। তবে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু কঠোর সমালোচনা করতে পিছপা হননি তিনি। ২০২০ সালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যথাযথভাবে নির্বাচিত হয়েছেন বলে রিপাবলিকানদের ক্ষোভ উস্কে দিয়েছিলেন নেতানিয়াহু।

Link copied!