• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

ইসরায়েলি হামলা নিয়ে ইরানের বার্তা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৪, ০৭:৫১ পিএম
ইসরায়েলি হামলা নিয়ে ইরানের বার্তা

ইরানে ইসরায়েলের হামলার ঘটনায় ইরানের সংবাদ সংস্থা তাসনিম শুক্রবার (১৯ এপ্রিল) সকালেই বলেছে, দেশটির নিরাপত্তা বাহিনী কয়েকটি ড্রোন ধ্বংস করেছে। ইসরায়েলে ইরানের হামলার কয়েক দিন পরই পাল্টা হিসেবে এ হামলা হলো। আর একটি সূত্র রয়টার্সকে নিশ্চিত করেছে যে, ইসরায়েলের আজকের (শুক্রবার) হামলায় যুক্তরাষ্ট্র জড়িত নয়। তবে হামলার আগে বিষয়টি যুক্তরাষ্ট্রকে জানিয়েছিল ইসরায়েল।

অথচ ইরানে বেশ কয়েকটি ড্রোন গুলি করে ভূপাতিত করা ও ইস্পাহান শহরের কেন্দ্রস্থলে বিস্ফোরণের শব্দ শোনার কয়েক ঘণ্টা পরেই বিপরীত তথ্য দিয়েছে দেশটির গণমাধ্যম। তাতে দাবি করা হয়েছে, ইরানে বাইরের কোনো দেশ থেকে হামলা হয়নি। ‘ওয়াকিবহাল সূত্রের’ বরাত দিয়ে ‘তাসনিম’ জানিয়েছে, ইস্পাহান বা ইরানের অন্য কোনো অংশে বাইরের দেশ থেকে হামলার কোনো খবর জানা যায়নি।

তবে ইরানের বার্তা সংস্থা ফারস বলেছে, মধ্যাঞ্চলের শহর ইস্পাহানের একটি সেনাঘাঁটির কাছাকাছি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। ইরানের এক কর্মকর্তা বলেছেন, এটা কোনো ক্ষেপণাস্ত্র হামলা নয়। ইরানের প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় হওয়ার কারণেই এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

এদিকে, সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে কয়েকটি মার্কিন সংবাদমাধ্যম খবর প্রকাশ করেছে যে, ইরানে ইসরায়েল হামলা চালাতে পারে বলে আগেই জানতে পেরেছিল যুক্তরাষ্ট্র। তবে দেশটি এই হামলাকে সমর্থন দেয়নি। এ হামলার সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো সম্পৃক্ততা নেই।

এর আগে গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইসরায়েল। বদলা হিসেবে ইরান গত শনিবার (১৩ এপ্রিল) রাতভর ইসরায়েলে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এরপর শুক্রবার (১৯ এপ্রিল) ভোরে ইরানে ইসরায়েলি হামলার খবর পাওয়া যায়।

Link copied!