• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
ইসির নির্দেশ

ভারতের রাজনৈতিক পোস্ট ব্লক করল ‘এক্স’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪, ০৯:০০ পিএম
ভারতের রাজনৈতিক পোস্ট ব্লক করল ‘এক্স’

ভারতের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হচ্ছে শুক্রবার (১৯ এপ্রিল)। ফলাফল জানা যাবে আগামী ৪ জুন। এই নির্বাচনকালে রাজনৈতিক বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা দিয়েছে ভারতের নির্বাচন কমিশন। সেই নির্দেশের পর ভারতীয় ব্যবহারকারীদের জন্য রাজনৈতিক বক্তব্য সম্পর্কিত পোস্ট ব্লক করেছে সামাজিক মাধ্যম এক্স।

তবে নির্দেশ মেনে পোস্ট ব্লক করলেও এক বিবৃতিতে এক্স জানিয়েছে তারা ভারতের নির্বাচন কমিশনের ঐ নির্দেশের সঙ্গে একমত নয়। তারা মতপ্রকাশের স্বাধীনতা থাকা উচিত বলে মনে করছে। অবশ্য এর আগে নির্বাচন চলাকালীন এমন পোস্ট ব্লক করতে এক্সকে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, প্রধানমন্ত্রী মোদীর সমালোচকেরা অভিযোগ করেছেন, ভারতে মতপ্রকাশের স্বাধীনতা ব্যাহত হচ্ছে। গতবছর মোদী প্রশাসনের সমালোচনা করা টুইট ও অ্যাকাউন্ট মুছে ফেলার নির্দেশ শুরুতে না মানায় ভারতের একটি আদালত এক্সকে ৬১ হাজার ডলার জরিমানা করেছিল।

গেল বছর ব্রাজিলে নির্বাচনের সময় ভুয়া তথ্য ছড়ানো অ্যাকাউন্ট মুছে ফেলতে এক্সকে নির্দেশ দেওয়া হয়। প্রথমে তারা নির্দেশ না মানলেও পরে তা অনুসরণ করেছিল এক্স।

প্রসঙ্গত, ২০১৪ সালে মোদী ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর গণমাধ্যম সূচকে দেশটির অবস্থান পিছিয়েছে ২১ ধাপ। বর্তমানে ১৮০ দেশের মধ্যে ভারতের অবস্থান ১৬১। শিগগিরই ভারতে আসছেন এক্স-এর মালিক ইলন মাস্ক।  মোদীর সঙ্গে বৈঠক করে ভারতে বিনিয়োগ সম্ভাবনা নিয়ে কথা বলবেন। 

Link copied!