• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

পাকিস্তানকে ৩ বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে আইএমএফ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৩০, ২০২৩, ০৩:১২ পিএম
পাকিস্তানকে ৩ বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

পাকিস্তানকে তিন বিলিয়ন মার্কিন ডলার ঋণ দিতে প্রাথমিক স্তরের চুক্তি সম্পন্ন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এই ঋণ পেলে অর্থনৈতিক সংকটে জর্জরিত দেশটির সার্বভৌম ঋণ খেলাপি হওয়ার ঝুঁকি কমবে বলে ধারণা করা হচ্ছে।

শুক্রবার (৩০ জুন) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, গত জুলাই মাসে আইএমএফ বোর্ডের অনুমোদন পর প্রায় আট মাস বিলম্বে এই চুক্তিটি হলো। যা দেশটির তীব্র অর্থনৈতিক সংকট এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকট কাটিয়ে উঠতে সহায়তা করবে।

শুক্রবার এই চুক্তির প্রেক্ষিতে পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার টুইটে লিখেছেন, সমস্ত প্রশংসা এক আল্লাহর।

তিনি বার্তাসংস্থা রয়টার্সকে জানান, পাকিস্তান আইএমএফ থেকে শিগগিরই চুক্তির আনুষ্ঠানিক নথি পাবে। আইএমএফের সঙ্গে শিগগিরই চুক্তি হতে যাচ্ছে বলে গতকাল তিনি প্রত্যাশা ব্যক্ত করেছিলেন।

এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ জানিয়েছিলেন, অনিচ্ছা সত্ত্বেও দেশের সংকটাপন্ন অর্থনৈতিক পরিস্থিতির উন্নয়নে আইএমএফের কঠোর শর্ত গ্রহণে বাধ্য হচ্ছে পাকিস্তান।

দেশটি মারাত্মক অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এ বছর মূল্যস্ফীতি বেড়ে পণ্যের দাম প্রায় দ্বিগুণ হয়েছে। নিত্যপ্রয়োজনীয় সামগ্রী, যেমন- পেঁয়াজ, মুরগির মাংস, ডিম, চাল, সিগারেট ও জ্বালানির দাম বেড়ে যাওয়ায় বাজারে অস্থিরতা রয়েছে।

সংস্থাটি বলেছে, এই অর্থ দেশটিকে সাম্প্রতিক সমস্যা থেকে অর্থনীতিকে স্থিতিশীল করার জন্য কর্তৃপক্ষের তাৎক্ষণিক প্রচেষ্টাকে সমর্থন করবে, অর্থনৈতিক স্থিতিশীলতা রক্ষা করবে এবং বহুপাক্ষিক এবং দ্বিপাক্ষিক অংশীদারদের কাছ থেকে অর্থায়নের জন্য একটি কাঠামো প্রদান করব।

সাম্প্রতিক সময়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে পাকিস্তান। এ অবস্থায় বেশ কিছুদিন ধরেই আইএমএফ এর কাছে ঋণ চেয়ে আসছিল দেশটি। এর প্রেক্ষিতে কর বাড়ানোসহ বেশকিছু পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেয় তারা।

Link copied!