• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

তাইওয়ানে আঘাত হানতে যাচ্ছে ‘হাইকুই’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২৩, ০২:৫১ পিএম
তাইওয়ানে আঘাত হানতে যাচ্ছে ‘হাইকুই’
ছবি : সংগৃহীত

তাইওয়ানে রোববার (৩ সেপ্টেম্বর) আঘাত হানতে যাচ্ছে টাইফুন ‘হাইকুই’। ইতোমধ্যে ঝুঁকিপূর্ণ পূর্বাঞ্চল থেকে প্রায় ৩ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। দুর্ঘটনা এড়াতে বাতিল করা হয়েছে শত শত ফ্লাইট। গত ৪ বছরের মধ্যে দ্বীপটিতে প্রথমবারে মতো সরাসরি আঘাত হানতে যাচ্ছে গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়, রোববার সকাল থেকেই প্রবল বর্ষণ হচ্ছে তাইওয়ানে। একই সঙ্গে বাতাসের গতি বাড়ছে। আবহাওয়া কর্তৃপক্ষ বলছে, ঘণ্টায় ১৪০ কিলোমিটার বেগে হাইকুই বিকাল ৫টা নাগাদ পূর্ব টাইটুংয়ে আছড়ে পড়তে পারে।

তাইওয়ানের দক্ষিণ ও পূর্বঞ্চলে স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে ২০০ এর অধিক অভ্যন্তরীণ ফ্লাইট।

রোববার তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেছেন, “হাইকুই গত চার বছরের মধ্যে তাইওয়ানে আছড়ে পড়া প্রথম টাইফুন হতে যাচ্ছে। আমি জনগণকে স্মরণ করিয়ে দিচ্ছি, নিরাপদে থাকতে সতর্কতা অবলম্বন করুন। ঝড়ের সময় বাইরে যাওয়ার মতো বিপজ্জনক কাজ থেকে বিরত থাকুন।”

তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া বিভাগ সকালে জানিয়েছিল, সকাল ৯টার আগে ঝড়টি পূর্ব তাইওয়ান থেকে ১৮০ কিলোমিটার দূরে অবস্থান করছিল।

আবহাওয়া বিভাগের কর্মকর্তা ফং চিন বরেন, “গতকাল থেকে শক্তি সঞ্চার করছিল হাইকুই। ধারণা করা হচ্ছে টাইফুনটি বৃষ্টি, বাতাস ও ঢেউয়ের মাধ্যমে ঝুঁকি তৈরি করবে।” উপকূলে আঘাত হানার পর ঝড়টি সোমবার তাইওয়ান প্রণালীর পশ্চিমে সরে যাবে বলেও জানান তিনি।

তাইওয়ানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত ঝুঁকিপূর্ণ এলাকা থেকে ২ হাজার ৮০০ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। 

Link copied!