• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

স্কুলে মুসলিম নারীদের আবায়া নিষিদ্ধ করল ফ্রান্স


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৩, ১১:০২ এএম
স্কুলে মুসলিম নারীদের আবায়া নিষিদ্ধ করল ফ্রান্স
ছবি: সংগৃহীত

সরকারি স্কুলে নারী শিক্ষার্থীদের আবায়া পরা নিষিদ্ধ করছে ফ্রান্স। আবায়া হলো মুসলিম নারীদের পরা বিশেষ ধরণের ঢোলা পোশাক। দেশটির শিক্ষা মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে। এক প্রতিবেদেনে এ তথ্য জানিয়েছে বিবিসি।  

প্রতিবেদনে বলা হয়, এই নিয়ম সেপ্টেম্বরের ৪ তারিখ থেকে শুরু হতে যাওয়া দেশটির নতুন শিক্ষাবর্ষ থেকে কার্যকর হবে।

ফ্রান্সে ধর্মীয় চিহ্ন সরকারি স্কুল ও ভবনে কঠোরভাবে নিষিদ্ধ। দেশটির দাবি, ধর্মীয় চিহ্ন ধর্মনিরপেক্ষতা আইন লঙ্ঘন করে। এর আগে ২০০৪ সালে দেশটির সরকারি স্কুলে হিজাব নিষিদ্ধ করা হয়। যা এখনো কার্যকর রয়েছে।

ফ্রান্সের শিক্ষামন্ত্রী গ্যাবরিয়েল আটাল দেশটির একটি গণমাধ্যমকে বলেন, “যখন কেউ শ্রেণিকক্ষে প্রবেশ করে, তার দিকে তাকিয়ে তার ধর্ম চিহ্নিত করে ফেলা উচিৎ নয়। আমি সিদ্ধান্ত নিয়েছি আবায়া আর স্কুলে পরা যাবে না।”

গ্যাবরিয়েল আটাল আরও জানান, গ্রীষ্মকালীন অবকাশের পর জাতীয় পর্যায়ে স্কুল খোলার আগেই এই বিষয়ে বিস্তারিত নিয়ম জানিয়ে দেওয়া হবে।  

ফ্রান্সে স্কুলে আবায়া পরা যাবে নাকি তা নিয়ে প্রায় কয়েক মাসের বিতর্কের পর এই সিদ্ধান্ত আসলো। আবায়া দেশটির অসংখ্য মুসলিম নারী শিক্ষার্থী পরিধান করে। যার ফলে দেশটির মধ্যে রাজনৈতিক বিভেদ তৈরি হয়। ডানপন্থী দলগুলো আবায়া পরার ওপর নিষেধাজ্ঞা আরোপের দাবি জানায়। অপরদিকে বামপন্থীরা এর ফলে মুসলিম নারীদের অধিকার হরণ হবে বলে উদ্বেগ প্রকাশ করে।

এর আগে ২০১০ সালে দেশটিতে প্রকাশ্যে নেকাব পরা নিষিদ্ধ করা হয়। ফলে দেশটির ৫০ লাখ মুসলিম অধিবাসী ক্ষুব্ধ হন।

Link copied!