• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

ক্যাপিটল হিল দাঙ্গায় প্রাউড বয়েজের সাবেক নেতার ২২ বছরের কারাদণ্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২৩, ১০:২৪ এএম
ক্যাপিটল হিল দাঙ্গায় প্রাউড বয়েজের সাবেক নেতার ২২ বছরের কারাদণ্ড
এনরিকে টারিও । সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিল দাঙ্গায় জড়িত থাকার অপরাধে অতি ডানপন্থী প্রাউড বয়েজ গোষ্ঠীর সাবেক নেতা এনরিকুয়ে টারিওকে (৩৯) ২২ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) তাকে এই সাজা দেওয়া হয়। ওই দাঙ্গার ঘটনায় এটিই সবচেয়ে দীর্ঘ সময়ের কারাদণ্ড। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, এনরিকে টারিও রাষ্ট্রদ্রোহের ষড়যন্ত্রসহ আরও কয়েকটি অপরাধে গত মে মাসে দোষী সাব্যস্ত হয়েছিলেন। টারিও দাঙ্গার সময় ওয়াশিংটন না থাকলেও, তিনি দাঙ্গাকারীদের একত্র করতে ভূমিকা রাখেন।

যুক্তরাষ্ট্রের জেলা  বিচারক টিমোথি কেলি বলেন, “রাষ্ট্রদ্রোহী ষড়যন্ত্র একটি গুরুতর অপরাধ। এনরিকে টারিও সেই ষড়যন্ত্রের চূড়ান্ত নেতা ছিলেন।”

অভিযুক্ত টারিও তার সাজা জানার আগে আবেগাপ্লুত অবস্থায় পুলিশ ও ওয়াশিংটন ডিসির বাসিন্দাদের কাছে তার ২০২১ সালের ৬ জানুয়ারির কৃতকর্মের জন্য ক্ষমা চান।

আদালতে দাঁড়িয়ে টারিও বলেন, “আমি খুবই লজ্জিত ও হতাশ যে তারা আমার জন্য দুঃখ ও কষ্ট পেয়েছেন। আমাকে এই লজ্জা সঙ্গে নিয়ে বেঁচে থাকতে হবে।” 

কমলা রঙের কয়েদীদের পোশাক পরা টারিও আরও বলেন, “আমি নিজেই আমার সবচেয়ে নিকৃষ্ট শত্রু। আমার ঔদ্ধত্য বিশ্বাস করিয়েছিল যে আমাকে অন্যায়ভাবে লক্ষ্যবস্তু করা হয়েছিল।”

দেশটির ২০২০ সালের নভেম্বরের রাষ্ট্রপতি নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের হার স্বীকার করে টারিও বলেন, “আমি রাজনৈতিকভাবে উত্সাহী নই।”

২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে তাণ্ডব চালান ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা যখন আগের বছরের নভেম্বরের নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশনে বসেছিলেন, তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক তখন ক্যাপিটলে ঢুকে পড়ে। পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যকার সংঘর্ষে সেদিন অন্তত চারজন নিহত হয়েছিল। পরে এক পুলিশ কর্মকর্তাও নিহত হন। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ১ হাজার ১০০ এর বেশি মানুষ আটক হয়েছেন।

Link copied!