• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
বিরল সূর্যগ্রহণ

আমেরিকায় ভয় এখন মেঘ!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৮, ২০২৪, ০২:৪৮ পিএম
আমেরিকায় ভয় এখন মেঘ!
সূর্যগ্রহণের সময় মেঘ: ছবি: সংগৃহীত

পূর্ণগ্রাস সূর্যগ্রহণের বিরল, অদ্ভুত সব দৃশ্য দেখার জন্য প্রবল উত্তেজনায় প্রতিটি মুহূর্ত পার করছেন বিশ্ববাসী। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো আর কানাডায় উত্তেজনার পারদ ফুলে ফেঁপে উঠছে। তবে সেই উত্তেজনার মধ্যেই শঙ্কা হয়ে দেখা দিয়েছে আবহাওয়ার পূর্বাভাস। আবহাওয়াবিদরা বলছেন, মহাজাগতিক সেই ঘটনার সময় আকাশ মেঘলা থাকলে উত্তেজনার পারদ নেমে যেতে পারে। সেক্ষেত্রে প্রবল আশাবাদী দর্শকদের মধ্যে খানিকটা টেনশন থেকেই গেছে। গার্ডিয়ানে এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

মহাজাগতিক বিরল দৃশ্য দেখা নিয়ে আশাবাদী দর্শকের একজন মার্টিনেজ। তিনি তার স্ত্রী আর তিন বছরের মেয়েকে নিয়ে ইতিহাসের সাক্ষী হওয়ার অপেক্ষায় রয়েছে। তিনি বলেন, আশা করছি ঘটনা মনে দাগ কাটবে।

সূর্যগ্রহণের মানচিত্র অঙ্কনকারী মাইকেল জেইলার এ যাবত ১১টির মতো সূর্যগ্রহণ দেখেছেন। তবে ভালো আবহাওয়ার সন্ধানে অতীতে শেষ মুহূর্তে গিয়ে তিনি তার অবস্থান পরিবর্তন করেছেন। তিনি বলেন, আমি সব সময়ই পরিষ্কার আকাশ খুঁজি। টেক্সাসে থাকবো দশজনের পরিবারের সঙ্গে। শুধু ভালো আবহাওয়ার জন্য।

আগের দিন আবহাওয়া ঘিরেই ছিল আলোচনা। পর্যটকরা আশা করছেন, তারা ভালো আবহাওয়া পাবেন। সূর্যগ্রহণ উপভোগ করবেন দারুণভাবে। জাতীয় আবহাওয়া সার্ভিসের  সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, কিছু জায়গায় পরিষ্কার আকাশ থাকবে। তবে যুক্তরাষ্ট্রের উপর দিয়ে গ্রহণের বেশিরভাগ পথে মেঘের পূর্বাভাস রয়েছে। টেক্সাসে সবচেয়ে ভারী মেঘের আচ্ছাদন থাকতে পারে। আর গ্রহণের সময় কিছু অংশে গুরুতর আবহাওয়ার পূর্বাভাস রয়েছে।

তবে আকাশ মেঘলা থাকলে কিংবা বৃষ্টি হলেও নাসা ছাড়াও অন্যান্য সংস্থার সম্প্রচারের মধ্যেমে দৃশ্যটি অনলাইনে দেখা যাবে। আবহাওয়া বিশেষজ্ঞ অ্যান্ডারসন বলেছেন, পাতলা, উঁচু মেঘের মধ্য দিয়ে ডালাস থেকে কলম্বাস পর্যন্ত সূর্যগ্রহণ দৃশ্যমান হতে পারে। 

Link copied!