• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

তুরস্কের স্থানীয় নির্বাচনে এরদোয়ান বিরোধীদের জয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১, ২০২৪, ০১:০৫ পিএম
তুরস্কের স্থানীয় নির্বাচনে এরদোয়ান বিরোধীদের জয়

তুরস্কে স্থানীয় সরকার নির্বাচনে বিপুল ব্যবধানে জয়লাভ করেছেন দেশটির প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি)  প্রার্থীরা। দেশটির সর্ববৃহৎ শহর ইস্তাম্বুল ও রাজধানী আঙ্কারায় জয়ী হওয়ার দাবি করেছে তারা।

সাম্প্রতিক সময়ের মধ্যে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও তার দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একে পার্টি) জন্য এটিকে সবচেয়ে বড় পরাজয় বলে মনে করা হচ্ছে।

রোববার (৩১ মার্চ) ইস্তাম্বুলে ৯৫ শতাংশ ব্যালটের গণনা শেষে প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টির মেয়র একরেম ইমামোগলু বলেন, তিনি এরদোয়ানের ক্ষমতাসীন দল একে পার্টির প্রার্থীকে ১০ লাখের বেশি ভোটে পরাজিত করেছেন।

ইমামোগলু সমর্থকের উদ্দেশে দেওয়া এক বক্তৃতায় বলেন, “যারা জাতির বার্তা বোঝেন না, তারা পরিশেষে ক্ষতিগ্রস্ত হবেন। আজ রাতে ইস্তাম্বুলের ১৬ মিলিয়ন বাসিন্দা যারা আমাদের প্রতিদ্বন্দ্বী ও প্রেসিডেন্ট—উভয়ের প্রতি একটি বার্তা পাঠিয়েছেন।”

আঙ্কারায় সিএইচপির মেয়র মানসুর ইয়াভাস তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে হারানোর দাবি করে এই ফলাফলকে দেশের ‘শাসকদের জন্য এক স্পষ্ট বার্তা’ হিসেবে উল্লেখ করেন।  

তুরস্কের তৃতীয় বড় শহর ইজমিরেও এগিয়ে ছিল সিএইচপি।

রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম আনাদোলুর খবরে বলা হয়েছে, তুরস্কের ৮১টি প্রদেশের মধ্যে ৩৬টিতে এগিয়ে ছিল সিএইচপি। এর অনেকগুলোই একে পার্টির শক্তিশালী ঘাঁটি।

এদিকে প্রেসিডেন্ট প্রাসাদের বারান্দা থেকে দেওয়া ভাষণে এরদোয়ান তাঁর দল দেশজুড়ে ‘প্রভাবশালী অবস্থান’ হারিয়েছে বলে স্বীকার করেন। সেই সঙ্গে বলেন, তিনি আত্মমূল্যায়ন ও কোনো ভুল হয়ে থাকলে তা সংশোধন করবেন। তিনি বলেন, “আমরা আমাদের ভুল শুধরে নেব ও ত্রুটি–বিচ্যুতির প্রতিকার করব।”

Link copied!