• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৩ জ্বিলকদ ১৪৪৫

বিশ্বাসঘাতকদের ক্ষমা করেন না পুতিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৫, ২০২৩, ০৪:৪৭ পিএম
বিশ্বাসঘাতকদের ক্ষমা করেন না পুতিন

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনের মস্কোর সাবেক ব্যুরো প্রধান জিল ডগার্টি বলেছেন, পুতিন বিশ্বাসঘাতকদের কখনো ক্ষমা করেন না। ক্রেমলিনের কাছে ওয়াগনার প্রধান একজন বিশ্বাসঘাতক হিসেবে রয়ে গেছেন। ভাড়াটে ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোঝিনের বিদ্রোহ প্রসঙ্গে শনিবার সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

প্রিগোঝিন বিদ্রোহ ঘোষণা করে শনিবার তার বাহিনী নিয়ে ইউক্রেন সীমান্ত পেরিয়ে রাশিয়ার রাজধানী মস্কো অভিমুখে যাত্রা করেন। পরে বেলারুশের মধ্যস্থতায় তিনি এই যাত্রা বন্ধ করেন।

জিল ডগার্টি আরও বলেন, ‘আমি মনে করি পুতিন কখনোই এই ধরনের অপরাধ মেনে নেবেন না। পুতিনের জন্য প্রিগোঝিন হুমকি, তা তিনি যেখানেই থাকুন না কেন।

সাক্ষাৎকারে জিল ডগার্টি বলেছেন, রাশিয়ায় যে বিশৃঙ্খলা দেখা দিয়েছি তা দমাতে রুশ প্রেসিডেন্টকে একজন বিচক্ষণ নেতা হিসেবে ভূমিকা পালনে দেখা যায়নি। সত্যিকার অর্থে তাকে দুর্বল দেখা গেছে। আমি যদি পুতিন হতাম, রোস্তভের রাস্তায় সেই লোকেদের নিয়ে চিন্তিত হতাম। যারা ওয়াগনারকে দেখে উল্লাস করেছিলেন। সাধারণ রাশিয়ানরা কেন অভ্যুত্থান ঘটাতে চাওয়া লোকজনকে দেখে রাস্তায় উল্লাস করছেন? তার মানে হয়তো, তারা ওয়াগনারকে সমর্থন করেছেন। যাই হোক না কেন, এ রকম ঘটনা পুতিনের জন্য সত্যিই খারাপ খবর।

এদিকে বিদ্রোহ করার ২৪ ঘণ্টার মধ্যে রাশিয়ার ভাড়াটে গোষ্ঠী ওয়াগনারের সৈন্যরা রোস্তোভ-অন-ডন শহর ছেড়ে চলে যেতে শুরু করেছে। এর আগে ওয়াগনার প্রধান বলেন, রক্তপাত এড়াতে তিনি তার যোদ্ধাদের ইউক্রেনে ফিরে যেতে বলেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ইয়েভজেনি প্রিগোঝিন এখন প্রতিবেশী দেশ বেলারুশে চলে যাবেন। পাশাপাশি তার ও সৈন্যদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাহার করা হবে বলে জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!