• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

সুইডেনে ধর্ম অবমাননা আপত্তিকর ও অসম্মানজনক: ইইউ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২, ২০২৩, ০৯:৩৮ পিএম
সুইডেনে ধর্ম অবমাননা আপত্তিকর ও অসম্মানজনক: ইইউ

পবিত্র ঈদুল আজহার দিন সুইডেনের রাজধানী স্টকহোমে কোরআন পোড়ানোর ঘটনায় নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। শনিবার জোটের পক্ষ থেকে বলা হয়েছে, কোরআন বা অন্য কোনো পবিত্র গ্রন্থের কপি পোড়ানো ‘আপত্তিকর ও অসম্মানজনক। যা স্পষ্ট উস্কানিমূলক কাজ।’

তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে। ইইউ‍‍’র বিদেশ ও নিরাপত্তা নীতি বিষয়ক মুখপাত্র নাবিলা মাসরালি এক বিবৃতিতে বলেছেন, “বর্ণবাদ, জেনোফোবিয়া সম্পর্কিত ঘটনা ইউরোপে কোনো স্থান নেই। সুইডেনে যে ব্যক্তি কোরআন পুড়িয়েছে ওই ঘটনার নিন্দা জানাচ্ছে ইইউ।”

এর আগে গত বুধবার সুইডেনের রাজধানী স্টকহোমের একটি মসজিদের সামনে বিক্ষোভের নামে এক উগ্রবাদীকে কোরআন পুড়ানোর অনুমতি দেয় দেশটির পুলিশ। এ ঘটনায় মধ্যপ্রাচ্যসহ বেশ কয়েকটি দেশের কর্মকর্তারা পবিত্র কোরআন অবমাননার তীব্র নিন্দাও করেছে।

৩৭ বছর বয়সী সালওয়ান মোমিকা নামে একজন ইরাকি, যিনি বেশ কয়েক বছর আগে সুইডেনে পালিয়ে গিয়েছিলেন তিনি এ ঘটনা ঘটান।
একটি ছবিতে দেখা যাচ্ছে, বৃহস্পতিবার মুসলমানরা ঈদুল আজহা উদযাপন করার সময় মুসলমানদের পবিত্র এ গ্রন্থের পাতা ছিঁড়ে এবং আগুনে জ্বালিয়ে দেন তিনি।

এ ঘটনায় অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) জরুরি বৈঠক আহ্বান করেছে। আগামী সপ্তাহে সংস্থাটির সদর দপ্তর জেদ্দায় এ বৈঠক হওয়ার কথা রয়েছে।

Link copied!